কাল থেকে শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা

আমাদের প্রতিবেদক | প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৮ ১২:২৭

কাল থেকে শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা

কাল থেকে শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা। ২০১০ সালে শুরু হওয়া এই পরীক্ষায় এবার আট শতাংশের বেশি শিক্ষার্থীর অংশগ্রহন বেড়েছে। নতুন নিয়মে এবার ১০টির বদলে পরীক্ষা হবে, ৭টি বিষয়ে। পরীক্ষায় নম্বর ও বিষয় কমায় খুশি পরীক্ষার্থীরা। তবে, ভীতি কমতে শুরু করা এ পাবলিক পরীক্ষা শিক্ষার্থীদের ওপর চাপ বাড়াচ্ছে বলে মত দিয়েছেন শিক্ষাবিদরা। যদিও শিক্ষামন্ত্রীর দাবি, এ পরীক্ষা কমাচ্ছে, ঝরে পড়ার হার।

সাদা জমিনের কালো শব্দ আর অক্ষরে বুঁদ হয়ে আছে এই শিক্ষার্থী। দিন পেরোলেই জেএসসি-জেডিসি পরীক্ষা। তাই চলছে জোর প্রস্তুতি। পেতেই হবে জিপিএ ভাইভ। পরীক্ষায় নম্বর ও বিষয় কমায় খুশি তারা।

শিক্ষার্থীদের ভয় কমাতে ২০১০ সালে চালু করা হয় এই পাবলিক পরীক্ষা।
৮ বছরে পরীক্ষার্থী বেড়েছে প্রায় ১২ লাখ (১১ লাখ ৭৭ হাজার ৫৩১জন)। গত এক বছরেই বেড়েছে প্রায় সাড়ে আট শতাংশ। বেড়েছে কেন্দ্র ও অংশ নেয়া প্রতিষ্ঠানের সংখ্যা। তারপরও এই পরীক্ষা নিয়ে দ্বিমত রয়েছে বিশেষজ্ঞদের মধ্যে।
এবছর কমানো হয়েছে পরীক্ষার নম্বর ও বিষয়। ১০টির বদলে এবার পরীক্ষা হবে ৭ বিষয়ে ৬৫০ নম্বরের। চতুর্থ বিষয়ে নম্বর হবে স্কুলের ধারাবাহিক মূল্যায়নের ভিত্তিতে। অন্যান্য বারের মতই কেন্দ্রে কোনো ইলেকট্রোনিক ডিভাইস নিয়ে প্রবেশ নিষেধ। নির্দেশ রয়েছে ২৮ অক্টোবর থেকে সব ধরণের কোচিং বন্ধের।

এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিচ্ছে ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী।

আরও পড়ুন...