রাজনৈতিক বিবেচনায় অনুমোদন পাচ্ছে আরও ৪ ব্যাংক

আমাদের প্রতিবেদক | প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৮ ১৪:০০

রাজনৈতিক বিবেচনায় অনুমোদন পাচ্ছে আরও ৪ ব্যাংক

রাজনৈতিক বিবেচনায় আরও চার ব্যাংক অনুমোদন পাচ্ছে। আজ সোমবার বিকেল ৪টায় বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় ব্যাংক চারটির অনুমোদন দেওয়া হতে পারে বলে জানা গেছে।

ব্যাংকটি চারটি হলো- কমিউনিটি ব্যাংক অব বাংলাদেশ, দ্য বেঙ্গল ব্যাংক, পিপলস ব্যাংক ও দ্য সিটিজেন ব্যাংক।

এর মধ্যে কমিউনিটি ব্যাংক অব বাংলাদেশের মালিক হচ্ছে পুলিশ সদস্যদের কল্যাণ ফান্ড। আর বেঙ্গল ব্যাংকের মালিক হচ্ছেন বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন। তিনি আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের ভাই।

দ্য সিটিজেন ব্যাংকের মালিক হচ্ছে আইনমন্ত্রী আনিসুল হকের মা জাহানারা হক এবং পিপলস ব্যাংকের মালিক হচ্ছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা এমএ কাশেম।

আওয়ামী লীগ সরকারের প্রথম মেয়াদে নয়টি ব্যাংকের লাইসেন্স দেওয়া হয়। সেগুলোর বেশিরভাগই খারাপ অবস্থার মধ্যে আছে। এর মধ্যে নতুন এই চারটি ব্যাংকের লাইসেন্স দেওয়া হলে ব্যাংকের সংখ্যা দাঁড়াবে ৬২টিতে।

এই ব্যাংকের উদ্যোক্তরা কয়েক বছর ধরে লাইসেন্স নেওয়ার চেষ্টা করছেন। তাদেরকে লাইসেন্স দেওয়ার জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নিজেও কয়েকবার বাংলাদেশ ব্যাংকের কাছে চিঠি লিখেন। সর্বশেষ গত ১৯ সেপ্টেম্বর 'এখনই লাইসেন্স দেওয়া উচিত' মর্মে আরেকটি চিঠি পাঠান অর্থমন্ত্রী।

আরও পড়ুন...