সৌদি আরবে পরমাণু গবেষণা কেন্দ্র চালু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬ নভেম্বর ২০১৮ ২০:৩৭

সৌদি আরবে পরমাণু গবেষণা কেন্দ্র চালু

পরমাণু গবেষণার জন্য এই প্রথম প্রকল্প চালু করেছে সৌদি আরব। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে খালিজ টাইমস জানায়, দেশটির ক্ষমতাসীন যুবরাজ মোহাম্মদ বিন সালমান এই প্রকল্প উদ্বোধন করেন।
সোমবার কিং আবদুল  আজিজ সিটি ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি পরিদর্শনের সময় নবায়নযোগ্য শক্তি, পারমাণবিক শক্তি, পানি বিশুদ্ধিকরণ, জেনেটিক ঔষধ এবং উড়োজাহাজ শিল্প সম্পর্কিত ৭টি কৌশলগত প্রকল্পের উদ্বোধন করেন।
এগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি প্রকল্প হলো পারমাণবিক চুল্লী গবেষণা ও উড়োজাহাজের গঠন-কাঠামোর উন্নয়ন বিষয়ক প্রকল্প। এর আগে চলতি বছরের মার্চে বিন সালমান জানান, সৌদি আরব পারমাণবিক অস্ত্র তৈরির জন্য প্রস্তুত।
সিবিএস নিউজের সাথে এক সাক্ষাৎকারে বিন সালমান পারমাণবিক অস্ত্র সম্পর্কে বলেন, সৌদি আরব পারমাণবিক বোমার অধিকারী হতে চায় না। কিন্তু এটা নিঃসন্দেহে বলতে পারি, ইরান পারমাণবিক বোমা তৈরি করলে আমরাও যত দ্রুত সম্ভব এ কাজটি করবো।
এ সম্পর্কে রয়টার্স জানায়, বিদ্যুৎ উৎপাদনে সৌদি আরব যে পরিমাণ অপরিশোধিত তেল ব্যবহার করে তা কমাতে চাইছে দেশটি। এটা সম্ভব হলে বহির্বিশ্বে তারা আরও বেশি তেল বিক্রি করতে পারবে।
এই পরিকল্পনা নিয়ে অগ্রসর হলে সৌদি আরব দ্বিতীয় উপসাগরীয় দেশ হিসেবে পারমাণবিক শক্তি প্রকল্পের অধিকারী হবে। এর আগে সংযুক্ত আরব আমিরাতে এই প্রকল্পের কাজ শুরু হয়। দেশটিতে চারটি পারমাণবিক চুল্লী নির্মাণের কাজ চলছে।

আরও পড়ুন...