ডেমোক্রেটদের সাফল্যের নেপথ্যে নারী ও তরুণ ভোটার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭ নভেম্বর ২০১৮ ১৫:৫০

ডেমোক্রেটদের সাফল্যের নেপথ্যে নারী ও তরুণ ভোটার

যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ ৮ বছর পেতে যাচ্ছে বিরোধী ডেমোক্রেটরা। উচ্চ কক্ষ সিনেটে নিয়ন্ত্রণ ধরে রাখতে পারলেও নিম্নকক্ষ হাতছাড়া হয়ে যাচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকানের। নিম্নকক্ষে ডেমোক্রেটদের এই সাফল্যের পেছনে নারী ও তরুণ ভোটাররাই মূখ্য ভুমিকা পালন করেছে। রয়টার্সের এক প্রতিবেদনে এমনটিই দাবি করা হয়েছে।

নির্বাচনের দিনে ভোটারদের মাঝে একটি জরিপ চালায় রয়টার্স। যেখানে দেখা যায় ভোট কেন্দ্রে উপস্থিত ৫৫ শতাংশ নারী প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটদের ভোট দেয়ার কথা জানিয়েছেন। যার হার ২০১৪ সালে ছিল ৪৯ শতাংশ।
 
শুধু নারী নয়, তরুণ ভোটাররাও ডেমোক্রেটদের দিকে নিজেদের সমর্থন ব্যক্ত করেন। ১৮ থেকে ৩৪ বছর বয়সী ভোটারদের শতকরা ৬২ শতাংশ ডেমোক্রেটদের পক্ষে ভোট দেয়ার কথা জানিয়েচেন। ২০১৪ সালে যার পরিমাণ ছিল ৫২ শতাংশ।
 
এবার হাউস অব রিপ্রেজেন্টেটিভের ৪৩৫টি আসনের সবক’টিতেই ভোট হয়েছে। এছাড়া সিনেটের ৩৫টি এবং ৩৬টি অঙ্গরাজ্যের ৩৯টি গভর্নর পদেও ভোট হয়েছে। সিনেটে ৫১-৪৯ ব্যবধানে এর আগে সংখ্যাগরিষ্ঠ ছিল রিপাবলিকানরা। এই নির্বাচনে ৩৫ সিনেট আসনের ২৬টিই ছিল ডেমোক্রেটদের দখলে।
 
বাংলাদেশ সময় মঙ্গলবার মধ্যরাত থেকে বুধবার সকাল পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সবশেষ তথ্য অনুযায়ী সিনেটে মোট ১০০ আসনের মধ্যে ৫১টি পেয়ে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত হয়েছে রিপাবলিকানদের। আর ডেমোক্রেটদের আসন সংখ্যা এখনো পর্যন্ত ৪৫টি। আর প্রতিনিধি পরিষদে ৫৩৫ আসনের মধ্যে এখনো পর্যন্ত ২১৮ আসন নিয়ে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত হয়েছে ডেমোক্রেটদের।
 

আরও পড়ুন...