রংপুরেও ডেল্টা প্লান কার্যক্রম শুরু হয়েছে

news-details
জাতীয়

।। রংপুর প্রতিনিধি ।।

বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ শতবর্ষের ডেল্টা প্লান কার্যক্রম শুরু হয়েছে। বুধবার  রংপুরসহ দেশের ৬৪টি জেলার অভ্যন্তরস্থ ছোট নদী-খাল এবং জলাশয় পুনঃখনন প্রকল্প প্রথম পর্যায়ের কাজ একযোগে শুরু হয়।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড পওর নির্বাহী প্রকৌশলী কার্যালয়ের আয়োজনে নগরীর চেকপোস্টসংলগ্ন শ্যামা সুন্দরী খাল খনন ও জলাবদ্ধতা দূরীকরণে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড উত্তরাঞ্চলের প্রধান প্রকৌশলী মোশাররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এনামুল হাবীব। বক্তব্য রাখেন পাউবো নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী আখতার হোসেন। এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীসহ পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ।

অনুষ্ঠানে জানানো হয়, ৭৭ কোটি টাকা খরচে রংপুর জেলায় ৪টি নদী এবং ৩টি খাল পুনঃখনন করা হবে। সেগুলো হচ্ছে- রংপুর নগরীর বুক চিড়ে বয়ে যাওয়া শ্যামা সুন্দরী খাল ১৫ কিলোমিটার, কাফ্রিখাল ১৫ কিমি, এবং হরিশ্বর খাল ১৫ কিলোমিটার।

নদীগুলো হচ্ছে- মানস নদী ১৫ কিমি, আখীরা নদী ৩৫ কিমি, চিকলী নদী ২৭ দশমিক ২৫ কিমি এবং পীরগাছার বুড়াইল ৩০ কিলোমিটার। ২০২০ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে এই  কাজগুলো সম্পন্ন করা হবে বলে পাউবো কর্তৃপক্ষ আশাবাদ ব্যক্ত করেছেন।

এদিকে জেলা প্রশাসক তার বক্তব্যে বলেছেন, বিপুল অংকের টাকা খরচে এই কাজগুলো শক্তিশালী মনিটরিং কমিটির মাধ্যমে সম্পন্ন করা হবে।

You can share this post on
Facebook

0 Comments

If you want to comment please Login. If you are not registered then please Register First