বেনসন ২০ টাকা, গোল্ডলিফ হচ্ছে ১৬!

news-details
অর্থনীতি

আমাদের প্রতিবেদকঃ গত ২১ এপ্রিল জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া জানিয়েছিলেন, সরকারে পরিকল্পনা হচ্ছে ২০৪১ সালের মধ্যে তামাকমুক্ত দেশ গড়া। সেই লক্ষ্যে আগামী বছর থেকে সিগারেটের দাম আরও বাড়ানো হবে।

এরই ধারাবাহিকতায় আসন্ন বাজেটে সিগারেটের সর্বনিম্ন দাম ৯ টাকা করার প্রস্তাব করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। প্রস্তাব আনা হয়েছে, সিগারেটসহ সকল তামাকজাত পণ্যের ওপর কর আরোপে আমূল পরিবর্তন আনার। বলা হয়েছে, প্রতিটি কম দামের সিগারেটে অন্তত ৪ টাকা বাড়ানোর।

গত ১০ এপ্রিল এ নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে পাঠানো একটি চিঠিতে এসব প্রস্তাব তুলে ধরেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

চিঠিতে উল্লেখ করা হয়েছে, বেনসন ও গোল্ডলিফ সহ সমমানের ব্র্যান্ডের প্রতিটি সিগারেটের দাম বাড়বে অতিরিক্ত ৮ টাকা। বর্তমানে বাজারে সর্বনিম্ন প্রতি সিগারেটের দাম ৫ টাকা ও উচ্চস্তরে প্রতি সিগারেট খুচরা মূল্যে বিক্রি হচ্ছে ১২ টাকা।

অর্থমন্ত্রীকে লিখা চিঠিতে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, তামাকজাত দ্রব্যের ওপর বর্তমান কর কাঠামো এর ব্যবহার কমাবে কোনও ভূমিকা রাখতে পারছে না। বাজারে কম দামে ও সহজলভ্য সিগারেট পাওয়া যাচ্ছে। ভোক্তারাও ধূমপান না ছেড়ে কম দামের সিগারেটের দিকে ঝুঁকছে। সেই সঙ্গে বিড়ি এবং ধোঁয়াবিহীন তামাকপণ্য জর্দা ও গুল সহজলভ্য হচ্ছে। 

বাংলাদেশকে পৃথিবীর সবচেয়ে বেশি তামাক ব্যবহারকারী দেশগুলোর মধ্যে অন্যতম বলেও চিঠিতে উল্লেখ করেন জাহিদ মালেক। 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।