দুই মাসে ২০ জনের আত্মহত্যা, বেশির ভাগই শিক্ষার্থী

news-details
জাতীয়

।। নিজস্ব প্রতিনিধি ।।

আত্মহননের প্রবণতা সাম্প্রতিককালে অনেকটা বেড়েছে। আত্মহননকারীদের মধ্যে বেশির ভাগই শিক্ষার্থী। পরীক্ষায় খারাপ করা, প্রেম-ভালোবাসা, পরিবারিক দ্ব›দ্ব বা মাদকাসক্তি থেকে আত্মহননের ঘটনা ঘটছে। বিশেষজ্ঞরা বলছেন, মানসিক চাপ, হতাশা, অবসাদ ও হেনস্থার শিকার হয়ে মানুষ আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। আবার আর্থ-সামাজিক সমস্যা ও পারিবারিক সংকটের কারণেও অনেকে আত্মহত্যা করে থাকেন। গত দুই মাসে ২০ জন আত্মহত্যা করেছেন।

দেশে আত্মহত্যার প্রবণতা বাড়ছে উল্লেখ করে এক পরিসংখ্যান তুলে ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক জানিয়েছেন, ২০১৮ সালে দেশে ১১ হাজারেরও বেশি মানুষ আত্মহত্যা করেছেন। এ বছরের ১১ জানুয়ারি সাতক্ষীরায় আত্মহত্যা প্রতিরোধ বিষয়ক এক কর্মশালায় মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. সেলিম চৌধুরী আরও বলেন, ২০১৭ সালে এ সংখ্যা ছিল ১০ হাজারের কিছু বেশি।

দেশে আত্মহত্যার ঘটনার তথ্য রাখে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তাদের তথ্য অনুযায়ী, ২০১৬ সালে দেশে আত্মহত্যা করেন ১০ হাজার ৭৪৯ জন। আর ২০১৭ সালে ১০ হাজার ২৫৬ জন। ডিএমপির এ দুই বছরের এই হিসাব অনুযায়ী, দেশে প্রতিদিন গড়ে ২৯ জনের বেশি আত্মহত্যা করছেন। এসব আত্মহত্যার বেশিরভাগই ফাঁসিতে ঝুলে। এছাড়া বিষপান ও আগুনে পুড়ে আত্মহননের ঘটনা ঘটছে।

কেন এই আত্মহত্যার প্রবণতা? ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের প্রধান ড. মো. কামরুজ্জামান মজুমদার ডয়েচে ভেলেকে বলেন, আত্মহত্যার অনেক কারণ থাকতে পারে। তার মধ্যে একটি হলো- মানসিক চাপ। প্রত্যেকেরই কিছু না কিছু মানসিক চাপ থাকে। চাপটা বেশি হয়ে গেলে কারও কারও মনে হয়, তিনি আর সমস্যার সমাধান করতে পারছেন না। পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়াতে পারছেন না। তখন জীবন থেকে পালানো বা আত্মহত্যার পথটাই তার কাছে সহজ মনে হয়।

১২ মে সিলেট থেকে নারী চিকিৎসক প্রিয়াংকা তালুকদার শান্তা ও নগরের সুবিদবাজারের ফাজিলচিস্ত এলাকা থেকে ইশরাত জাহান মিথিলা (২১) নামের এক মেডিকেল শিক্ষার্থী আত্মহত্যা করছেন। সিরাজগঞ্জের পৌর এলাকার মাছুমপুর মহল্লা থেকে মালিছা খাতুন (১৪) নামে এক স্কুলছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। রোববার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে মাছুমপুর মহল্লার একটি ভাড়া বাড়ি থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

১১ মে আত্মহত্যার পথ বেঁছে নিল এক সদ্য কৃতকার্য এসএসসি পরীক্ষার্থী। বান্ধবীদের সাথে একাদশে কলেজে ভর্তির ফরম পূরণে বাধা দেয়ায় আত্মহত্যা করে ওই শিক্ষার্থী। নিহত শিক্ষার্থীর নাম ঋতু আক্তার (১৬)। ঘটনাটি ঘটেছে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের বৈদ্যেরবাজার ইউনিয়নের পঞ্চবটি এলাকায়। ১১ মে হাটহাজারী উপজেলার দক্ষিণ বুড়িশ্চর কালামিয়ার বাড়ি এলাকায় গায়ে কেরোসিন ঢেলে আগুন দিয়ে জান্নাত নুর ফাহিমা (১৮) নামে এক এইচএসসি পরীক্ষার্থী আত্মহত্যা করেছেন। ৭ মে ২০১৯ এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রত্যাশিত ফলাফল না পাওয়া ও ফেল করায় সারাদেশে ১০ জন শিক্ষার্থী আত্মহত্যার করেছেন।

পরপর তিনবার এসএসসি পরীক্ষায় ফেল করায় ঢাকার ধামরাইয়ে গলায় ফাঁস দিয়ে ফারজানা আক্তার নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছে। ঠাকুরগাঁওয়ে এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় গ্যাসের ট্যাবলেট খেয়ে সাহাব উদ্দীন নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছে। টাঙ্গাইলের ঘাটাইল পৌরসভা এলাকায় সোমবার দুপুরে এসএসসি পরীক্ষায় প্রত্যাশিত জিপিএ-৫ না পাওয়ায় আসফিয়া মুন্না নিপা নামে এক শিক্ষার্থী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। গাইবান্ধার পলাশবাড়ীতে এসএসসি পরীক্ষায় ফেল করায় পার্বতী রাণী নামে এক শিক্ষার্থী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছের। দাখিল পরীক্ষায় ফেল করায় লক্ষ্মী পুরের রামগঞ্জে সোমবার সন্ধ্যায় সুমাইয়া আক্তার নামে এক মাদরাসাছাত্রী আত্মহত্যা করেছে।

এসএসসি পরীক্ষায় ফেল করায় বরিশালের মুলাদী উপজেলায় হ্যাপি আক্তার নামে এক ছাত্রী ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। অন্যদিকে আগৈলঝাড়া উপজেলায় তারপিন খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছে তামানা আক্তার নামে আরেক ছাত্রী। নড়াইলে এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় ইলা খান নামে এক ছাত্রী মায়ের ওপর অভিমান করে আত্মহত্যা করেছে।

এসএসসি পরীক্ষায় ফেল করায় ৭ শিক্ষার্থী আত্মহত্যার চেষ্টা চালিয়েছে। এর মধ্যে রোকেয়া নামের এক শিক্ষার্থীর মারা গেছে। এসএসসি পরীক্ষায় আশানুরূপ ফল না হওয়ায় পুরান ঢাকায় মিথিলা নামের ১৫ বছর বয়সী এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। ঠাকুরগাঁওয়ে এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় সাহাব উদ্দীন (১৬) নামে এক শিক্ষার্থী গ্যাস ট্যাবলেট খেয়ে আত্মহত্যা করেছে।

২৮ এপ্রিল কিশোরগঞ্জের ভৈরবে সামাজিক ও মানসিক নির্যাতন সইতে না পেরে তানিয়া বেগম নামের অনার্স শেষ বর্ষের এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। ২৩ এপ্রিল জন্মদিন নিয়ে মা-বোনেদের সঙ্গে মনোমালিন্য হওয়ায় প্রিয়াঙ্কা সাহা নামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা বিভাগের সাবেক এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। ২৮ মার্চ মিডটার্ম পরীক্ষা দুই বিষয়ে কম নম্বর পাওয়ায় সবুজ মিত্র (২২) নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র আত্মহত্যা করেছেন। সবুজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন। ২৪ মার্চ পটুয়াখালীর বাউফল উপজেলায় মায়ের সঙ্গে অভিমান করে সুরাইয়া আক্তার শান্তি (১৩) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।