ইলিশ গবেষণায় জাহাজ নির্মাণ করছে সরকার

news-details
জাতীয়

।। নিজস্ব প্রতিবেদক ।।

 ইলিশ নিয়ে গবেষণা করার জন্য প্রায় পৌনে আট কোটি টাকা ব্যয়ে একটি জাহাজ নির্মাণ করছে সরকার। চাঁদপুর নদীকেন্দ্রের ইলিশ গবেষণা জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে জাহাজটি নির্মিত হচ্ছে। জাহাজটি নির্মাণ করবে খুলনা শিপইয়ার্ড লিমিটেড। এক বছরের মধ্যে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের কাছে জাহাজটি হস্তান্তর করা হবে।

জানা গেছে, জাহাজটি নির্মিত হলে দেশের নদী এবং সাগরের মোহনায় ইলিশের প্রজনন এবং বিচরণক্ষেত্রের পরিবর্তন পর্ববেক্ষণ করা সম্ভব হবে। নতুন ক্ষেত্র চিহ্নিত করা যাবে। সর্বোচ্চ সহনশীল উৎপাদন, ইলিশের গতিবিদ্যা, জীবনচক্র ও উৎপাদনশীলতার ওপর পরিবেশের প্রভাব এবং জলবায়ুগত প্রভাব নির্ণয় করা সম্ভব হবে। বিশেষ করে, ইলিশের প্রজনন-সাফল্য, ডিমের উৎপাদন, জাটকা ও ইলিশের প্রাচুর্যতার ওপর ব্যবস্থাপনা কৌশল বাস্তবায়নের প্রভাব নিরূপণ করা যাবে।

গবেষণা জাহাজটিতে ফিশ ফাইন্ডার, ইকো সাউন্ডার, নেভিগেশন এবং অত্যাধুনিক টেলিযোগাযোগ ব্যবস্থা, অগ্নিনির্বাপক, ইলিশ গবেষণার ল্যাবরেটরি, নেটিং সিস্টেম, পোর্টেবল হ্যাচারিসহ অন্যান্য আধুনিক প্রযুক্তির সংযোজন থাকবে বলেও জানা গেছে।

জাহাজ নির্মাণে সোমবার সচিবালয়ে মৎস্য প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর উপস্থিতিতে খুলনা শিপইয়ার্ডের সাথে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের অধীন চাঁদপুর নদীকেন্দ্রের ইলিশ গবেষণা জোরদার করণ প্রকল্পের পরিচালক আবুল বাশার ও খুলনা শিপইয়ার্ডের এমডি আনিসুর রহমান মোল্লা এতে স্বাক্ষর করেন।

এ সময় মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান দিলদার আহমেদ, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ডিজি ড. ইয়াহিয়া মাহমুদ, মৎস্য অধিদপ্তরের ডিজি আবু সাইদ মো. রাশেদুল হকসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।
 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।