নির্বাচনের শেষ ধাপে ভোট চলছে ভারতে

news-details
আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে ছয় সপ্তাহ ধরে চলা জাতীয় নির্বাচন শেষ হচ্ছে আজ রোববার। এদিন সপ্তম ও শেষ ধাপে দেশটির লোকসভার ৫৯টি আসনে ভোট গ্রহণ করা হচ্ছে।

বিকেলে ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই প্রকাশ করা হবে একাধিক বুথফেরত সমীক্ষা বা এক্সিট পোল। তাতে আগামী নির্বাচনে কোন দল ক্ষমতায় আসছে, সে সম্পর্কে ধারণা পাওয়া যেতে পারে। আগামী বৃহস্পতিবার ভোট গণনা শেষে নির্বাচনের ফল প্রকাশ করা হবে। খবর এনডিটিভি ও জিনিউজের

গত ১১ এপ্রিল শুরু হয়েছিল ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ। রোববার শেষ ধাপে বিহার, হিমাচল, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও চণ্ডীগড়ে ভোট গ্রহণ করা হচ্ছে। শেষ ধাপের এই ভোটে ৯১৮ প্রার্থীর মধ্যে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও রয়েছেন।

ভারতের এবারের নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী মোদি সহজেই দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় যাবেন বলে বেশ কয়েক মাস আগেও মনে করতেন অনেকে। তবে এখন মোটামুটি সব বিশ্লেষকই একমত যে মোদির জয়লাভ খুব সহজ হবে না। বিশেষ করে গত নির্বাচনের মতো ক্ষমতাসীন হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিশাল জয় অর্জন এবার প্রায় অসম্ভব বলে মনে করছেন বিশ্লেষকরা। অনেকে মনে করছেন, ভারতে আঞ্চলিক রাজনীতি ও জোটের যে প্রভাব, তাতে বিজেপির টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন কঠিন হতে পারে। প্রধান বিরোধী দল কংগ্রেস এবার গত নির্বাচনের লজ্জাজনক পরাজয়ের পুনরাবৃত্তি এড়িয়ে সম্মানজনক আসন পাবে বলে মনে করা হচ্ছে।

এবার বিজেপি হিন্দু জাতীয়তাবাদ ও জাতীয় নিরাপত্তাকে প্রধান ইস্যু বানিয়ে নির্বাচনী বৈতরণি পার হতে চেয়েছিল। তবে বিজেপিকে বেকায়দায় ফেলতে বিরোধী দলগুলো মাল্টিবিলিয়ন ডলারের রাফায়াল জঙ্গিবিমান কেনায় দুর্নীতিকে সামনে নিয়ে এসেছে। বিজেপি শাসনে হিন্দুত্ববাদের উত্থান ও সংখ্যালঘু নির্যাতনও ইস্যু বানিয়েছে তারা। আন্তর্জাতিক গণমাধ্যমেও বিজেপি এসব ইস্যুতে সমালোচিত হয়েছে। বিজেপি সর্বশেষ সমালোচিত হয়েছে ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর খুনিকে বীরের মর্যাদা দিতে গিয়ে। পশ্চিমবঙ্গে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ভাস্কর্য ভাঙার ঘটনায়ও বিজেপি বেকায়দায় পড়েছে।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে ৫৪৩ আসনের লোকসভা নির্বাচনে এবার ভোটার ছিল ৯০ কোটি। গড়ে ৬৫ শতাংশের কাছাকাছি ভোট পড়েছে। এবারের নির্বাচনে ৭০ হাজার কোটি টাকার মতো খরচ হবে বলে ধারণা বিশেষজ্ঞদের। বিচ্ছিন্ন কিছু সহিংসতা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণভাবেই শেষ হয়েছে প্রথম ছয় ধাপের ভোট।
 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।