ব্রেকিং নিউজ

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও এস-৪০০ কিনবে তুরস্ক

news-details
আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় নিয়ে সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞার মুখোমুখি হওয়ার প্রস্তুতি নিচ্ছে তুরস্ক। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী এমন তথ্য জানিয়েছেন।

যদিও এফ-৩৫ যুদ্ধবিমান ক্রয় নিয়ে দুই দেশের মধ্যে আলোচনার উন্নতি হয়েছে বলে তিনি দাবি করেন। বার্তা সংস্থা রয়টার্সের খবর বলছে, এস-৪০০ ক্রয়সহ বেশ কয়েকটি বিষয় নিয়ে তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের বনিবনা হচ্ছে না।

যুক্তরাষ্ট্রের দাবি, এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ন্যাটো সিস্টেমের সঙ্গে খাপ খাবে না। এটা একেবারেই বেমানান। এতে লকহিড মার্টিনের এফ-৩৫ যুদ্ধবিমানের নির্মাণের ক্ষেত্রে তুরস্কের ভূমিকা ঝুঁকিতে ফেলে দেবে।

আঙ্কারাকে হুশিয়ারি দিয়ে এর আগে ওয়াশিংটন বলেছে, তুরস্ক যদি রাশিয়ার সঙ্গে এস-৪০০ কিনতে চুক্তির প্রক্রিয়া অব্যাহত রাখে, তবে দেশটিকে মার্কিন নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে।

কিন্তু তুরস্কের বিশ্বাস, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ক্ষেত্রে তাদের সুরক্ষা দেবে।

মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেন, এস-৩৫ ক্রয়ে সব শর্ত পূরণ করেছে তুরস্ক। কাজেই পরিকল্পনা অনুযায়ী এটির হস্তান্তর কার্যক্রম চলবে।

তিনি বলেন, এস-৪০০ কেবল তুরস্কের প্রতিরক্ষার স্বার্থেই ক্রয় করা হচ্ছে। এখানে কোনো হুমকির বিষয় নেই।

‘স্বাভাবিক দ্বিপক্ষীয় চুক্তির ম্যান্ডেট অনুসারে যেটা করতে হয়, আমরা সেটাই করছি। কিন্তু মাঝে মাঝে অন্য কিছু বিষয়ও থাকে। এখানে খুশির বিষয় হচ্ছে, এখন পর্যন্ত এতে বড় ধরনের কোনো পরিবর্তন আসেনি।’

হুলুসি আকার বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের আলোচনায় উত্তেজনার প্রশমন ও সম্পর্ক নির্মাণের বিষয়টি দেখতে পাচ্ছি। যার মধ্যে ফোরাত নদীর পূর্ব উপকূলীয় বিষয়আশয়, এফ-৩৫ ও প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও রয়েছে।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।