নিহত রাজীবের ক্ষতিপূরণের রায় পেছাল

news-details
আইন-আদালত

আমাদের প্রতিবেদক

রাজধানীর কাওরানবাজরে দুই বাসের মাঝে হাত হারানোর পর নিহত রাজীবের মৃত্যুতে ক্ষতিপূরণ চেয়ে করা রিটের রায় পিছিয়েছে। আদালত আগামী ২০ জুন রায়ের নতুন দিন ধার্য করেছেন। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার নতুন এই তারিখ ধার্য করেন।

এর আগে ক্ষতিপূরণ প্রশ্নে রুলসহ কয়েকটি বিষয়ে রুলের শুনানি শেষে হাইকোর্ট আজ ২৩ মে রায়ের জন্য দিন ধার্য করেছিলেন। কিন্তু আজ ইনস্যুরেন্স–সংক্রান্ত বিষয় সামনে আসলে আদালত শুনানি নিয়ে রায়ের ওই দিন ধার্য করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আবেদনকারী আইনজীবী রুহুল কুদ্দুস, বিআরটিসির পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ রাফিউল ইসলাম এবং রাষ্ট্রপক্ষে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাতার হোসেন।

গত বছরের ৩ এপ্রিল দুই বাসের মাঝে হাত হারানো তিতুমীর কলেজের ছাত্র রাজীব হোসেন চিকিৎসাধীন অবস্থায় ১৬ এপ্রিল মারা যান। এর পরিপ্রেক্ষিতে কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে রিট করেন আইনজীবী রুহুল কুদ্দুস। এর ধারাবাহিকতায় গত বছরের ৮ মে হাইকোর্ট এক আদেশে রাজীবের দুই ভাইকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত দেন, যার মধ্যে বিআরটিসি ও স্বজন পরিবহন কর্তৃপক্ষকে এক মাসের মধ্যে ২৫ লাখ করে ৫০ লাখ টাকা জমা দিতে বলা হয়। এর বিরুদ্ধে বিআরটিসি ও স্বজন পরিবহন আপিল বিভাগে আবেদন করে।

এ অবস্থায় গত বছরের ২২ মে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত করে ক্ষতিপূরণ প্রদানের জন্য দায় নিরূপণে একটি স্বাধীন কমিটি গঠন করতে হাইকোর্টকে নির্দেশ দেন। এ অনুসারে দায় নিরূপণে গঠিত তিন সদস্যের কমিটি গত অক্টোবরে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে। চলতি বছরের ১০ এপ্রিল রুলের ওপর শুনানি শুরু হয়, যা ১৯ মে শেষ হয়।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।