ক্যানসারের লক্ষণগুলো জানেন কি!

news-details
স্বাস্থ্য

ডেস্ক রিপোর্ট

ক্যানসার খুবই ভয়ানক একটি রোগের নাম। কিন্তু এই রোগে আক্রান্ত রোগীরা নিজেরাও অনেক দেরীতে বুঝতে পারে যে তারা ক্যান্সারে আক্রান্ত। ক্যানসার যত তাড়াতাড়ি ধরা পড়ে ততই চিকিৎসার মাধ্যমে সেরে ওঠার সম্ভাবনা থাকে। মেটাস্টেসিস হোক বা নন মেটাস্টেসিস, ক্যানসারের সঙ্গে প্রাথমিক লড়াইটা যত দ্রুত শুরু হবে ততই রোগী অনেকটা সুবিধাজনক অবস্থায় থাকবে। তবে বেশিরভাগ ক্যানসারের ক্ষেত্রেই তা সহজে ধরা পড়ে না। তাই চিকিৎসা শুরু হতেই সময় লেগে যায়। একটু সচেতন হলে কিছু কিছু ক্যানসারের কয়েকটি প্রাথমিক লক্ষণ বুঝতে পারা সম্ভব। চলুন জেনে নেয়া যাক ক্যান্সারে লক্ষণগুলো-
১. হাড়ে বা গাঁটে ব্যথা হলে বিশেষ করে গা-হাত-পা ব্যথা ইত্যাদি হলে তাকে সব সময়ে বাতের ব্যথা বলে ফেলে রাখবেন না। এখন থেকেই সাবধান হোন। নিয়মিত হাড়ের ব্যথা কিন্তু বোন ক্যানসারের ইঙ্গিত দেয়।

২. হঠাৎ হঠাৎ পা ফুলে যাওয়া কিন্তু সবসময় ছোট সমস্যা নয়। তাই এই ধরনের সমস্যা লেগে থাকলে চিকিৎসকের কাছে যান।

৩. শরীরে প্রায়ই লাল র‍্যাশ এবং চুলকুনি হয়। কিন্তু নিয়মিত এগুলো হতে থাকলে একবার অন্তত চিকিৎসকের পরামর্শ নিন। এই সমস্যা ব্লাড ক্যানসারের ইঙ্গিত দেয়।  ব্লাড ক্যানসারের প্রাথমিক লক্ষণই হল শরীরে লাল, বেগুনি, ব্রাউন র‍্যাশ।

৪. মাথার যন্ত্রণা হলে সবসময়ে ভাববেন না যে তা চোখের সমস্যা, ঠান্ডা লাগা, সাইনাস বা মাইগ্রেন। প্রায়ই প্রবল মাথার যন্ত্রণায় ভুগতে থাকলে চিকিৎসকের পরামর্শ নিন। অতিরিক্ত মাথার যন্ত্রণা ব্রেন টিউমরের ইঙ্গিত দেয়।

৫. নারীদের স্তনবৃন্ত খুব বেশি ভিতরে ঢুকে গেলে বা আকৃতিতে পরিবর্তন হলে চিকিৎসকের পরামর্শ নিন। এটিও কিন্তু ক্যানসারের অন্যতম লক্ষণ।

৬. অণ্ডকোষের আকৃতি হঠাৎ বৃদ্ধি পেলে বা ফুলে গেলে সাবধান হোন। এই ধরনের সমস্যা ফেলে না রেখে শীঘ্র চিকিৎসকের পরামর্শ নিন।

৭. হঠাৎ করে ওজন কমে গেলে তা এড়িয়ে যাবেন না। অস্বাভাবিক ভাবে হঠাৎ ওজন কমলে চিকিৎসকের পরামর্শ নিন। ওজন কমে যাওয়া স্টমাক ক্যানসারের অন্যতম লক্ষণ।

৮. প্রায়ই গ্যাসের সমস্যায় কষ্ট পেতে হয়। অনেকেই মনে করেন খাবার হজমের কারণেই এমন হয়ে থাকে। কিন্ত এই লক্ষণ ওভারির ক্যানসারের  হতে পারে।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।