একাদশে ভর্তির প্রথম মেধাতালিকা প্রকাশ সোমবার

news-details
শিক্ষা

আমাদের প্রতিবেদক

চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির অপেক্ষায় থাকা শিক্ষার্থীদের অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে। এরই মধ্যে ভর্তির ফল প্রস্তুত করেছে রেখেছে শিক্ষা বোর্ড। সোমবার প্রকাশ করা হবে একাদশে ভর্তির প্রথম মেধাতালিকা।

রোববার ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. হারুন অর রশিদ এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আজ (রোববার) দুপুরের মধ্যেই  কলেজের ভর্তির ফল ওয়েবসাইটে হালনাগাদ শুরু হয়েছে। আগামীকাল সোমবার সবার জন্য এই ফল উন্মুক্ত করা হবে।

ড. হারুন অর রশিদ আরো বলেন, এ বছর এখন পর্যন্ত ভর্তি প্রক্রিয়া নিয়ে কোনো গুরুতর অভিযোগ পাওয়া যায়নি। যে কারণে ভর্তি প্রক্রিয়া পর্যালোচনা করে আমরা খুশি।

ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ফল দেখার সুযোগ পাবে ভর্তিচ্ছুরা। সেখানে আবেদনকারীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়েই জানা যাবে, কোন কলেজে ভর্তির সুযোগ পাবে সে। শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের পাশাপাশি মোবাইলের মাধ্যমেও একাদশে ভর্তিচ্ছুদের ফল জানানো হবে। বিভিন্ন কলেজে ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের সোমবার দিবাগত মধ্যরাতের পর এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে তাদের কলেজের নাম।

বোর্ড সূত্র জানায়, প্রথম মেধাতালিকায় মনোনীত শিক্ষার্থীদের ১১ জুন থেকে ১৮ জুনের মধ্যে তাদের ভর্তি নিশ্চিত করতে হবে। আর এই প্রক্রিয়া সম্পন্ন করতে টেলিটক বা মোবাইল ব্যাংকিং রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে বোর্ডের রেজিস্ট্রেশন ফি ১৯৫ টাকা ফি পরিশোধ করতে হবে। এই প্রক্রিয়ায় ভর্তি নিশ্চিত করতে ব্যর্থ হলে তার মনোনয়ন বাতিল বলে গণ্য হবে। পাশাপাশি তার আবেদনটিও বাতিল হয়ে যাবে।

এর আগে গত ১২ মে থেকে ২৩ মে পর্যন্ত ভর্তির জন্য অনলাইনে আবেদনের সুযোগ পায় এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা। একেকজন শিক্ষার্থী অনলাইনে পাঁচ থেকে ১০টি কলেজের জন্য আবেদন করতে পারে।

প্রসঙ্গত, চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র। এ পরীক্ষায় সারা দেশে গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৫ হাজার ৫৯৪ শিক্ষার্থী।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।