পোশাক খাতের অস্থিরতা চলতে দেওয়া হবে না: টিপু মুনশি

news-details
অর্থনীতি

।। নিজস্ব প্রতিবেদক।।

নবগঠিত সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, 'পোশাক খাতের অস্থিরতা নিরসনে জরুরি বৈঠক ডাকা হয়েছে। এ অস্থিরতা চলতে দেওয়া হবে না'।

মঙ্গলবার  দুপুরে বাণিজ্যমেলা প্রাঙ্গণে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি এই মন্তব্য করেন।
 
শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে মঙ্গলবার বিকেল ৪টায় শ্রম ভবনের সম্মেলন কক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়। নবনিযুক্ত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিও এই বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন শ্রম মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ র্কমর্কতা মো. আকতারুল ইসলাম।

শ্রম মন্ত্রণালয়ের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, 'দেশের তৈরি পোশাক কারখানাগুলোর শ্রমিকদের জন্য ঘোষিত নতুন মজুরি কাঠামো বাস্তবায়ন নিয়ে শ্রমিকদের মাঝে কিছু ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে বলে পরিলক্ষিত হচ্ছে। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে ধৈর্য ধারণ করে আন্তরিকতার সঙ্গে সহযোগিতা করার জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে’।

গত রবিবার (৬ জানুয়ারি) থেকে রাজধানীর বিমানবন্দর সড়কে ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ আরও কয়েকটি দাবিতে বিক্ষোভ করছে পোশাক শ্রমিকরা। সোমবার (৭ জানুয়ারি) একটি বাসে আগুনও দেয় বিক্ষুব্ধ শ্রমিকরা।

সোমবার নবগঠিত মন্ত্রিপরিষদের শপথ নেওয়ার পরদিনই পোশাক খাতের সমস্যা মেটাতে গার্মেন্টস মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসছেন নবনিযুক্ত বাণিজ্যমন্ত্রী ও শ্রম প্রতিমন্ত্রী।

সরকার কর্তৃক নির্ধারিত বেতন কাঠামো পর্যালোচনা করে ন্যূনতম মজুরি বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে গত শনিবার (৫ জানুয়ারি) থেকে বিক্ষোভ জানায় পোশাক শ্রমিকরা। পরবর্তীতে রবিবার (৬ জানুয়ারি) থেকে ঢাকার বিমানবন্দর সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ দেখাচ্ছে পোশাক শ্রমিকরা।


 

You can share this post on
Facebook

0 Comments

If you want to comment please Login. If you are not registered then please Register First