ঢাকায় এবার তীব্র শীতের সম্ভাবনা নেই

news-details
জাতীয়

।। নিজস্ব প্রতিবেদক।।

রাজধানী ঢাকায় এবার যে শীত পড়েছে; এর চেয়ে আর বেশি শীতের সম্ভাবনা নেই। মঙ্গলবার আবহাওয়াবিদ আবদুর রহমান সরকারি বার্তা সংস্থা বাসসকে একথা জানিয়েছেন।

কনকনে হাড়কাঁপানো শীতের চাদরে এবার আর মুড়বে না ঢাকা। মহানগরীর পার্শ্ববর্তী এলাকাগুলোতে ইতোমধ্যে মোটামুটি শীতের আমেজ পাওয়া গেলেও রাজধানীতে এবার এমন পরশ পাওয়ার সম্ভাবনা নেই।

ঢাকায় শীত না পড়লেও অবশ্য উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে এখন শীতের তীব্রতা অনুভূত হচ্ছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, আগামী এক সপ্তাহ ঢাকার আবহাওয়া মোটামুটি একই রকম থাকবে। এরমধ্যে দিনের মাপমাত্রা সামান্য বাড়তে পারে।

মঙ্গলবার ঢাকার নর্বনিম্ন তাপমাত্রা ছিল (সকাল ৬টা পর্যন্ত) ১৩.২ এবং সর্বোচ্চ ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা ঢাকার পার্শ্ববর্তী মাদারীপুর ও গোপালগঞ্জের চেয়ে তুলনামূলকভাবে বেশি। এই সময়ে গোপালগঞ্জের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৫ ও সর্বোচ্চ ২৭.৪ এবং মাদারীপুরের সর্বনিম্ন ১০.৬ ও সর্বোচ্চ ২৮.৪ গিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ বলেন, রাজধানীতে ঘনবসতি, প্রয়োজনের তুলনায় স্বল্প গাছগাছালি এবং যান্ত্রিক যানবাহনের কার্বন্ডাইঅক্সাইড পরিবেশকে উষ্ণ করছে। এ কারণে দেশের অন্যান্য স্থানের চেয়ে ঢাকায় উষ্ণতা সব সময় বেশি থাকে।

আবদুর রহমান বলেন, দেশের উত্তরাঞ্চলসহ কিছু কিছু স্থানে মৃদু ও মাঝারী শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে পূর্বাভাসের নাগালের মধ্যে ঢাকায় এমন শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। এছাড়া, নিম্নচাপেরও কোন পূর্বাভাস নেই। তবে জানুয়ারির দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে এই নগরীর তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানান তিনি।

আর সব মিলিয়ে এবার ‘শীত শীত শীতের হাওয়ায়, কুয়াশাতে হারিয়ে যাওয়ার- এই বাসনা অধরাই থেকে যেতে পারে রাজধানীবাসীর।

You can share this post on
Facebook

0 Comments

If you want to comment please Login. If you are not registered then please Register First