হাজারীবাগে ট্যানারির বর্জ্য দিয়ে পোলট্রি খাবার, ১০ জনকে জেলে দিল র‍্যাব

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক

বিপজ্জনক ট্যানারির বর্জ্য দিয়ে পোলট্রির খাবার ও মাছের খাবার তৈরির অপরাধে হাজারীবাগে ১০ জনকে কারাদণ্ড দিয়েছেন র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টা থেকে ভোর পর্যন্ত অভিযান চালানো হয়। অভিযানে ছয়টি কারখানা সিলগালা করা হয় এবং ২৪ লাখ টাকা জরিমানা এবং ২৮০০ টন বিষাক্ত পোল্ট্রি ও ফিস ফিড জব্দ করা হয়েছে।

অভিযানের তথ্য নিশ্চিত করেছেন ক্রাইম প্রিভেনশন কম্পানি ৩-এর কম্পানি কমান্ডার পুলিশ সুপার মো. মহিউদ্দীন ফারুকী।

কারাদণ্ডপ্রাপ্তদের মধ্যে মো. সেলিম মিয়া, মো. জাহিদ হাওলাদার ও মো. জুয়েল মিয়া  কারখানার মালিক এবং সুলতান উদ্দিন, সামিউল ইসলাম, নজরুল ইসলাম, সোহেল রানা, মো. এরশাদ, মো. মিলন ও মজিবুর রহমান রবিন কারখানার শ্রমিক।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এ অভিযান বিষয়ে বলেন, ‘চামড়ার বর্জ্যে ক্রোমিয়ামসহ ভারী ধাতু বিষাক্ত মাত্রায় বিদ্যমান। যে কারণে এসব ব্যবহৃত পোল্ট্রি খাবার খুবই ক্ষতিকর। তা মানুষের স্বাস্থ্যের জন্য ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে। হতে পারে ক্যান্সার, লিভার সিরোসিসসহ মারাত্মক ব্যাধি।’

তিনি বলেন, ‘হাইকোর্টের নির্দেশ থাকার পরও ট্যানারি বর্জ্য দিয়ে পোল্টির খাবার তৈরির কাজ বন্ধ হচ্ছে না। তাই আমরা সেখানে অভিযান চালিয়েছি। অভিযানে ১০ জনকে দুই বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া ২৮০০ টন বিষাক্ত পোল্ট্রি ও ফিস ফিড জব্দ করা হয়েছে।’

এ অভিযানে জব্দকৃত বিষাক্ত ফিডগুলোর ডাম্পিং শুরু হয়েছে।

ট্যানারির বর্জ্য দিয়ে মৎস্য ও পোল্ট্রি খাবার তৈরির সকল কারখানা বন্ধের নির্দেশনা রয়েছে হাইকোর্টের। র‍্যাব-২, প্রাণিসম্পদ অধিদপ্তর ও মৎস্য অধিদপ্তরের সহযোগিতায় এই অভিযান চালানো হয়।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।