: সুজনের প্রতিবেদন: নবনির্বাচিত এমপি'দের মধ্যে স্কুল পাস করেননি ১২ জন

news-details
জাতীয়

।।নিজস্ব প্রতিবেদক ।।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা সংসদ সদস্য হয়েছেন তাদের মধ্যে ১২ জন স্কুলের গন্ডি পেরোননি। নির্বাচনের আগে প্রার্থীরা যে হলফনামা দিয়েছেন তা যাচাই করে এ তথ্য দিয়েছে বেসরকারি সংস্থা সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

তাদের রিপোর্টে আরো জানানো হয়, নির্বাচিত এমপিদের মধ্যে ৫৬ জন আন্ডার গ্র্যাজুয়েট। তবে এমপিদের মধ্যে স্বাক্ষর দিতে পারেন বা অক্ষরজ্ঞান অর্জন করেছেন এমন ব্যক্তি থেকে শুরু করে পিএইচডি ডিগ্রিধারীও রয়েছেন।   

সুজনের প্রতিবেদনে বলা হয়, মহাজোট থেকে আসা স্নাতক পাস করেছেন এমন সংসদ সদস্য আছেন ১১২ জন। আর স্নাতকোত্তর করেছেন ১২৪ জন। তবে মহাজোট থেকে নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে  এসএসসি পাস করেননি এমন আছেন ১১ জন। ঐক্যফ্রন্ট থেকে আসা এমপিদের মধ্যে এসএসসি না পাস করা আছেন একজন। আর স্নাতক পাস সংসদ সদস্য আছেন ২ জন। স্নাতকোত্তর পাস করেছেন ২ জন। এ ছাড়া শুধু এসএসসি পাস করেছেন এমন এমপির সংখ্যা ৮। আবার এইচএসসি পাস করেছেন এমন এমপি আছেন ৩৬ জন। অর্থাৎ, ৫৬ জন এমপি আন্ডার গ্র্যাজুয়েট। শতকরা হিসাবে যা ১৯ শতাংশ।

সংসদ সদস্যদের পেশা সম্পর্কেও তথ্য দিয়েছে সুজন। বলা হয়েছে, নির্বাচনে শপথ নেওয়া সংসদ সদস্যদের ১৮২ জনই (৬১ দশমিক ৭ শতাংশ) পেশায় ব্যবসায়ী। এর মধ্যে মহাজোট থেকে নির্বাচিত জনপ্রতিনিধিদের মধ্যে পেশায় ব্যবসায়ী আছেন ১৭৪ জন (৬০ দশমিক ৪১ শতাংশ) এবং ঐক্যফ্রন্ট থেকে নির্বাচিতদের মধ্যে আছেন ৫ জন। আর স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য হওয়া ব্যবসায়ী আছেন ৩ জন। 

প্রার্থীদের বিরুদ্ধে যে মামলা আছে তার সম্পর্কে বলা হয়, নির্বাচিত ২৯৮ জনের মধ্যে মামলা রয়েছে ২১ জনের বিরুদ্ধে। ৩০২ ধারায় মামলা রয়েছে ৪ জনের বিরুদ্ধে। নির্বাচিতদের মধ্যে ঋণগ্রহীতা রয়েছেন ৪০ জন।

সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার জানান, নির্বাচনের পর 'কেমন এমপি পেলাম' সংক্রান্ত একটি রিপোর্ট তৈরির জন্যই হলফনামা যাচাই করে এসব তথ্য পেয়েছে সুজন।

You can share this post on
Facebook

0 Comments

If you want to comment please Login. If you are not registered then please Register First