ইরানবিরোধী জোট গঠনে আমিরাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

news-details
আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জোরালো করতে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সফরে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

সোমবার লোহিত সাগরের শহর জেদ্দায় সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

সেখান থেকে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে জেদ্দা ত্যাগ করেন তিনি। খবর আল-আরাবিয়ার।

এ সময় আমিরাতের প্রেসিডেন্ট শেখ খালিফা বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে পারস্য উপসাগরীয় দেশ, ইউরোপ ও এশিয়াকে নিয়ে ইরানের বিরুদ্ধে জোট গঠনের বিষয়ে আলোচনা করেন পম্পেও।

সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত মার্কিন মিশনের পক্ষ থেকে এক টুইটবার্তায় জানানো হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর আবুধাবি সফরে ইরানের বিরুদ্ধে একটি আন্তর্জাতিক জোট গঠনের ব্যাপারে ফলপ্রসু আলোচনা হয়েছে।

গত বৃহস্পতিবার ইরান কর্তৃক মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করার পর মধ্যপ্রাচ্যে ইরান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা দ্রুত বৃদ্ধি পেয়েছে।

গুলি করে মার্কিন ড্রোন ভূপাতিত করার জবাবে গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও ইরানি লক্ষ্যবস্তুতে হামলার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু ট্রাম্পের ভাষ্যমতে, ব্যাপক প্রাণহানির আশঙ্কায় ওই নির্দেশের পরপরই তা প্রত্যাহার করা হয়েছে।

যদিও যুক্তরাষ্ট্রের দাবি, ইরানের আকাশসীমার ভেতরে নয়, আন্তর্জাতিক সীমানাতেই তাদের ড্রোনটি অবস্থান করছিল।

ওমান উপসাগরে তেল ট্যাংকারে হামলার পর থেকে দেশ দুটির মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। সোমবার থেকে ইরানের বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করছে যুক্তরাষ্ট্র।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।