কিউইদের হয়ে বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক বোল্টের

news-details
খেলাধুলা

স্পোর্টস ডেস্ক 

অস্টেলিয়ার বিপক্ষে হারের দিন নিউজিল্যান্ডের হয়ে বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক করার কৃত্বিত অর্জন করলেন ট্রেন্ট বোল্ট। বিশ্বকাপে হ্যাটট্রিকের সংখ্যা কম নয়। বিশ্বকাপের ১২তম আসরে এখন পর্যন্ত ১১টি হ্যাটট্রিক দেখেছে ক্রিকেট বিশ্ব। আর চলতি বিশ্বকাপে এটি দ্বিতীয় হ্যাটট্রিক।

শনিবার লর্ডসে টস জিতে আগে ব্যাটিং করতে নামে অস্ট্রেলিয়া। এদিন ম্যাচের ৪৯তম ওভারে বল করতে আসে ট্রেন্ট বোল্ট। ওভারের তৃতীয় বলে সেট ব্যাটসম্যান উসমান খাজাকে সাজঘরে ফেরান এই কিউই পেসার। পরে দুই বলে মিচেল স্টার্ক ও জেসন বেহরেনডর্ফকে আউট করে হ্যাটট্রিক তুলে নেন বোল্ট।

আর প্রথম কিউই বোলার হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিক করার কৃতিত্ব অর্জন করেন তিনি। ওয়ান ডে ম্যাচে এর আগেও একবার হ্যাটট্রিক করেছেন বোল্ট। 

গত বছর নভেম্বরে আবু ধাবিতে পাকিস্তানের বিরুদ্ধে পর পর তিন বলে তিনটি উইকেট নিয়েছিলেন তিনি। সেদিক থেকে ওয়ানডে ম্যাচে এটি বোল্টের দ্বিতীয় হ্যাটট্রিক। বোল্টের আগে ড্যানি মরিসন ও শেন বন্ড নিউজিল্যান্ডের হয়ে ওয়ানডে ম্যাচে হ্যাটট্রিক করেন। তবে কোনটিই বিশ্বকাপের ম্যাচ ছিল না। চলতি বিশ্বকাপে হ্যাটট্রিক পেয়েছেন ভারতীয় পেসার মোহাম্মদ শামী। আফগানিস্তানের বিপক্ষে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখান এই পেসরা।

বিশ্বকাপ প্রথম হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখান ভারতের চেতন শর্মা (১৯৮৭)। এর পর শ্রীলঙ্কান পেসার চামিন্দা ভাস, পাকিস্তান স্পিনার সাকলাইন মুশতাক, লঙ্কান গতি তারকা লাসিথ মালিঙ্গ, ক্যারিবিয়ান পেসার কেমার কোচ, অজি গতি তারকা ব্রেট লি, ইংলিশ পেসার স্টিভেন ফিন ও প্রোটিয়া অফস্পিনার জেপি ডুমিনি বিশ্বকাপে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখান।

তবে তাদের মধ্যে লাসিথ মালিঙ্গা একমাত্র ক্রিকেটার যিনি বিশ্বকাপে দু’বার হ্যাটট্রিকের কৃতিত্ব অর্জন করেছেন। যার মধ্যে একবার তিনি পরপর চার বলে তুলে নিয়েছিলেন প্রতিপক্ষের চারটি উইকেট। ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এমন কৃতিত্ব দেখান এই লঙ্কান গতি তারকা। 


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।