ব্রেকিং নিউজ

রাবিতে ভর্তি পরীক্ষা শুরু ২০ অক্টোবর

news-details
শিক্ষা

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ২০ অক্টোবর শুরু হবে। এবার ভর্তি পরীক্ষার নিয়মে ব্যাপক পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বছর লিখিত ও এমসিকিউ (নৈর্ব্যক্তিক) উভয় পদ্ধতিতে নেওয়া হবে পরীক্ষা। সেইসঙ্গে এ বছর থেকে দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন না শিক্ষার্থীরা, একজন শিক্ষার্থী একটি মাত্র ইউনিটে পরীক্ষা দিতে পারবেন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ভর্তি পরীক্ষা উপ-কমিটির সভাপতি এবং বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা জানান, ভর্তি পরীক্ষা আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। অনলাইনে প্রাথমিক আবেদন আগামী ৩ সেপ্টেম্বর দুপুর ১২টায় শুরু হয়ে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত চলবে। চূড়ান্ত আবেদন চলবে ১৭ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

কমছে ইউনিট ও পরীক্ষা দেওয়ার নির্দিষ্টতা

২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে ভর্তি পরীক্ষা কমিটি। 'এ' ইউনিটের অধীনে কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট ও চারুকলা অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিভাগ পরিবর্তনকারী শিক্ষার্থীরাও 'এ' ইউনিটে পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছেন। 'বি' ইউনিটের অধীনে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 'সি' ইউনিটের অধীনে বিজ্ঞান অনুষদ, জীব ও ভূবিজ্ঞান অনুষদ, কৃষি অনুষদ এবং প্রকৌশল অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী অংশগ্রহণের সুযোগ পাবেন।

আবেদন প্রক্রিয়া ও যোগ্যতা

একজন পরীক্ষার্থী একটি মাত্র ইউনিটে আবেদন করতে পারবেন। প্রথমে ৫৫ টাকা দিয়ে অনলাইনে প্রাথমিক আবেদন করতে হবে। সেখান থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে ইউনিটপ্রতি ৩২ হাজার শিক্ষার্থী পাবেন চূড়ান্ত আবেদনের সুযোগ। চূড়ান্ত আবেদনের সুযোগপ্রাপ্তরা ১ হাজার ৯৮০ টাকা দিয়ে ফের আবেদন করবেন। মানবিকে প্রাথমিক আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ ৩ সহ ন্যূনতম ৭.০০, বাণিজ্যে জিপিএ ৩.৫ সহ ন্যূনতম ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ ৩.৫ সহ ৮.০০ পয়েন্ট থাকতে হবে।

লিখিত ও এমসিকিউ উভয় নিয়মেই পরীক্ষা

চলতি শিক্ষাবর্ষে লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া হবে। ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। সংক্ষিপ্ত লিখিত প্রশ্ন হবে ২০টি, প্রতি প্রশ্নের মান ২ নম্বর। এমসিকিউ পরীক্ষার সময় ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। সকাল ৯টা থেকে পৌনে ১১টা এবং দুপুর ১২টা থেকে পৌনে ২টা পর্যন্ত দুই শিফটে পরীক্ষা চলবে।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।