ডেঙ্গুর টেস্টে অতিরিক্ত ফি : ইসলামী,সেন্ট্রাল হাসপাতাল ও গ্রিন লাইফকে জরিমানা

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক

ডেঙ্গু টেস্টে  সরকার নির্ধারিত ফি‘র বেশি নেওয়ায় এবার রাজধানীর ইসলামী ব্যাংক হাসপাতাল, গ্রিন লাইফ হাসপাতাল, সেন্ট্রাল হাসপাতাল ও ধানমন্ডি ক্লিনিককে জরিমানা করা হয়েছে।

বুধবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে শুনানিতে বাড়তি টাকা নেওয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় গ্রিন লাইফ হাসপাতাল, সেন্ট্রাল হাসপাতাল ও ধানমন্ডি ক্লিনিককে ৪০ হাজার টাকা করে জরিমানা করা হয় বলে জানিয়েছেন অধিদপ্তরের ঢাকা কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

অন্যদিকে রাজধানীর বিজয়নগরে ইসলামী ব্যাংক স্পেশালাইজড হাসপাতালে অভিযান চালিয়ে তিন লাখ টাকা জরিমানা করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, দুপুরে ওই হাসপাতালে অভিযান চালিয়ে ডেঙ্গু পরীক্ষা করতে আসা রোগীদের কাছ থেকে সরকার নির্ধারিত ফি'র থেকে অতিরিক্ত টাকা আদায় করার প্রমাণ পাওয়া গেছে।

এছাড়া অপারেশন থিয়েটারে মেয়াদোত্তীর্ণ যন্ত্রপাতি ও রাসায়নিক পাওয়া গেছে। হাসপাতালটিকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। এর আগে গতকাল মঙ্গলবার ডেঙ্গু টেস্টে অতিরিক্ত অর্থ নেওয়ার অভিযোগে ল্যাব এইড হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এছাড়া ডেঙ্গু টেস্টের ফি সংক্রান্ত জটিলতায় ইবনে সিনা হাসপাতালকেও ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। একই অভিযোগে সোমবার পপুলার হাসপাতালের ধানমন্ডি শাখাকে ৫০ হাজার টাকা জরিমানা করে অধিদপ্তর। অন্যদিকে রক্তের নমুনা নিয়ে ল্যাবে পরীক্ষা না করে মনগড়া রিপোর্ট দেয়ার অভিযোগে উত্তরার ক্রিসেন্ট ও লুবনা জেনারেল হাসপাতালকে ৩৭ লাখ টাকা জরিমানা করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

প্রসঙ্গত, সম্প্রতি ডেঙ্গুর ভয়াবহতা বৃদ্ধি এবং এর চিকিৎসায় বেশ কয়েকটি হাসপাতালের বিরুদ্ধে অস্বাভাবিক অর্থ নেয়ার অভিযোগ ওঠে। এর পরই ডেঙ্গু রোগের টেস্টের মূল্য ৫০০ টাকা নির্ধারণ করে দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য যেসব পরীক্ষার সরকার নির্ধারিত মূল্য হবে- ক) NS1- ৫০০ টাকা (সর্বোচ্চ), আগের মূল্য ছিল ১ হাজার ২০০ টাকা থেকে ২০০০ টাকা। খ) IgM + IgE অথবা IgM/ IgE, ৫০০ টাকা (সর্বোচ্চ), আগের মূল্য ছিল ৮০০ টাকা থেকে ১৬০০ টাকা। গ) CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), আগের মূল্য ছিল এক হাজার টাকা।
 


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।