ওসামা বিন লাদেনের ছেলে হামজা নিহত

news-details
আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন মারা গেছেন। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ‍ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

তবে কবে,কোথায় তার মৃত্যু হয়েছে সে সম্পর্কে স্পষ্ট কিছু জানা যায়নি।এর আগে গত বছরের মাঝামাঝি হামজাকে শেষবারের মতো প্রকাশ্যে দেখা গিয়েছিল।

মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে, গত দুই বছরের মধ্যে যেকোনো সময় হামজা নিহত হয়েছে বলে ধারণা মার্কিন সরকারের।

হামজার নিহত হওয়া নিয়ে কোনো তথ্য আছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

তবে চলতি বছরের ফেব্রুয়ারিতে হামজা বিন লাদেনের অবস্থান জানাতে পারলে ১০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল মার্কিন সরকার।

এফবিআই’র তথ্য অনুসারে, সৌদি আরবের জেদ্দায় ১৯৮৯ সালে জন্ম হয় হামজা বিন লাদেনের। ওসামা বিন লাদেনের ২০ জনের বেশি সন্তানের একজন হামজা।

১৯৯৬ সালে তার বাবা আফগানিস্তানে যান এবং যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। আল-কায়েদার বিভিন্ন ভিডিও ফুটেজে বাবার পাশে হামজাকেও দেখা গেছে। ২০১১ সালে মার্কিন নেভি সিল টিমের অভিযানে ওসামা নিহতের পর আল-কায়েদার গুরুত্বপূর্ণ নেতায় পরিণত হয় হামজা।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।