প্রতিবাদী মেসিকেই বেশি পছন্দ ম্যারাডোনার

news-details
খেলাধুলা

স্পোর্টস ডেস্ক

কোপা আমেরিকায় দক্ষিণ আমেরিকা ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে (কনমেবল) ‘দুর্নীতিগ্রস্ত’ বলে আখ্যা দিয়ে তিন মাস নিষিদ্ধ হয়েছেন লিওনেল মেসি। এ টুর্নামেন্টে অফিশিয়ালদের বিপক্ষে ভীষণ সোচ্চার ছিলেন আর্জেন্টাইন তারকা। মেসির এ প্রতিবাদী চরিত্র মনে ধরেছে ডিয়েগো ম্যারাডোনার। এমন মেসিকেই তার পছন্দ। 

হাঁটুতে অস্ত্রোপচার করাতে ম্যারাডোনার সময় কাটছে এখন হাসপাতালে। ১৯৮৬ বিশ্বকাপজয়ী কিংবদন্তি সেখানেই এ নিয়ে কথা বলেছেন আর্জেন্টাইন সংবাদমাধ্যমের সঙ্গে। তিনি বলেন, ‘ম্যারাডোনার মানসিকতায় মেসিÑ তাকে দেখে আমার এমনটাই মনে হয়েছে। আরও বিদ্রোহী হয়ে উঠেছে, যেটা মনে করেছে সেটাই বলেছে এবং মাঠে জিতেছে কারও সঙ্গে পাতানো খেলা ছাড়াই।’ এবারের কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে হার ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলির বিপক্ষে জয়ের পর কনমেবল অফিশিয়াল ও সদস্যদের তীব্র সমালোচনা করেন মেসি।

তার দাবি, স্বাগতিক ব্রাজিলের হাতে শিরোপা তুলে দেয়ার জন্য সম্ভাব্য সব রকম চেষ্টাই করেছে কনমেবল। আর সেমির পরে এসব কথা বলেছিলেন দেখেই পরের ম্যাচে (চিলির বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী) লাল কার্ড দেখানো হয়েছে। পরে অবশ্য নিজ আচরণের জন্য ক্ষমাও চেয়েছিলেন পাঁচবারের বর্ষসেরা এ ফুটবলার।

মেসিকে নিয়ে কথা বলতে গিয়ে চ্যাম্পিয়ন ব্রাজিলের প্রতি পরোক্ষ খোঁচাও মেরেছেন ম্যারাডোনা। ‘কারও সঙ্গে পাতানো খেলা ছাড়াই’Ñ কথাটি তো ব্রাজিলের উদ্দেশেই? নিজের খেলোয়াড়ি জীবনে ম্যারাডোনাও কম বিদ্রোহী ছিলেন না। ক্লাব কর্মকর্তা থেকে ফিফা, কাউকে কখনো ছেড়ে কথা বলেননি। অবসর নেয়ার পরও ফিফার নানা ব্যাপারে সমালোচনা করেছেন ম্যারাডোনা। ম্যারাডোনা বলেন, ‘জাতীয় সংগীত না গাওয়ার জন্য সবাই যে মেসির সমালোচনা করে তার চেয়ে এ মেসিকেই আমার বেশি পছন্দ। মেসি যা কিছুই করুক তাতে আর্জেন্টিনারই লাভ।’

চিলির বিপক্ষে সে ম্যাচে লাল কার্ড দেখায় মেসি এরই মধ্যে এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন। মার্চে ২০২২ বিশ্বকাপের বাছাইপর্বে আর্জেন্টিনার প্রথম ম্যাচটা তিনি খেলতে পারবেন না। তিন মাস নিষিদ্ধ হওয়ায় সেপ্টেম্বর ও অক্টোবরে চিলি, মেক্সিকো এবং জার্মানির বিপক্ষে প্রীতি ম্যাচেও খেলতে পারবেন না তিনি। ৫ সেপ্টেম্বর লস অ্যাঞ্জেলসে চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা। পাঁচ দিন পর সান আন্তোনিতে আর্জেন্টিনার প্রতিপক্ষ মেক্সিকো। জার্মানির বিপক্ষে প্রীতি ম্যাচ ৯ অক্টোবর ডর্টমুন্ডে। 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।