সৌন্দর্য চর্চায় কিছু ভুল সম্পর্কে জানুন

news-details
লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক

সৌন্দর্য চর্চায় সাধারণত আমরা অনেক ভুল করে ফেলি। আমরা না জেনে এমন অনেক কাজ করে ফেলি যা একদমই এড়িয়ে চলা উচিত। এই ভুলগুলো প্রতিনিয়ত আমাদের শরীরের ক্ষতি করে। আসুন জেনে নিই

পুরো মাথায় কন্ডিশনার ব্যবহার

চুলের পুষ্টি ও চুলের রুক্ষ্ণতা দূর করতে আমরা অনেকেই গোছলের সময় চুল শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করে থাকি। কিন্তু অনেকেই চুলে কন্ডিশনার ব্যবহার করার পরিবর্তে পুরো মাথাতেই ব্যবহার করে থাকেন। মনে রাখতে হবে, চুলে কন্ডিশনার ব্যবহার করা হয় কিন্তু পুরো মাথায় ব্যবহার করা উচিত নয়।

বডি স্প্রে ব্যবহার

বডি স্প্রে মূলত কাপড়ে ব্যবহারের জন্য কিন্তু অনেকেই না জেনে-বুঝে বডি স্প্রে শরীরে ব্যবহার করে। ব্যবহার করা বডি স্প্রের মান সম্পর্কে আপনি জানি না। শরীরে স্প্রে ব্যবহার ত্বকের ক্যান্সার সহ নানারকম রোগ হতে পারে। তাই স্কিন ক্যান্সারসহ বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে ত্বকে স্প্রে ব্যবহার করবেন না।

গলার ত্বক খেয়াল না করা

আমরা অনেকেই মুখের ত্বকের যতটা খেয়াল রাখি গলার ত্বকের ততটা খেয়াল রাখিনা। এজন্য দেখা যায় গলার ত্বক মুখের ত্বকের চেয়ে অনেক নিম্নমানের হয়। যা আপনার সৌন্দর্য প্রকাশ ঠিকঠাক করতে পারেনা। তাই মুখের ত্বকের সাথে সাথে গলার ত্বকের দিকেও খেয়াল রাখুন। খেয়াল রাখতে হবে মুখ আর গলা আলাদা কিছুই না। যেসব উপকরণ মুখের জন্য ব্যবহার করা হয় সেসব উপকরণ গলার জন্যও ব্যবহার করা যেতে পারে। এতে মুখ ও গলার পার্থক্য দূর হবে।

চোখের চারপাশে ময়েশ্চেরাইজার ব্যবহার করা

ময়েশ্চেরাইজার সাধারণত মুখের ত্বকে ব্যবহার করা হয় ত্বক নমনীয় ও শুষ্ক রাখার জন্য। যদি চোখের চারপাশেও ময়েশ্চেরাইজার ব্যবহার করা হয় তাহলে চোখে ফোলা ভাবসহ চোখের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। চোখে ক্লান্তির ছাপ, ঘুম ঘুম ভাব হতে পারে ময়েশ্চেরাইজার ব্যবহারে। তাই চোখের চারপাশে ময়েশ্চেরাইজার ব্যবহার উচিত নয়।

বেশি সময় ধরে গোছল করা

এই গরমে অনেকক্ষণ গোছল করলে আমাদের বেশ ভালোই লাগে কিন্তু এতে ত্বকের হতে পারে বিভিন্ন ক্ষতি। অনেকসময় গোসল করলে শরীর শুষ্ক হয়ে পড়ে। অতিরিক্ত গোসলে শরীরের তৈলাক্ততা একদম কমে যায়, এতে ত্বক শুষ্ক হয়ে যায়। সাবান এবং শ্যাম্পুর ব্যবহারে ত্বক আরো শুষ্ক হয়ে পড়ে।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।