নিরামিষ খাবার কেন উপকারি

news-details
স্বাস্থ্য

আমাদের ডেস্ক

নিরামিষ খাবারে পর্যাপ্ত ফাইবার, ফলিক অ্যাসিড, ভিটামিন সি, ভিটামিন ই, প্রোটিনসহ প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে। আর এতে ক্ষতিকারক ফ্যাট থাকে না। তাই শাকসবজি খেলে শরীরে বাড়তি মেদ জমতে পারে না।

শাকসবজি, ফলমূল, সয়াবিন, মাশরুম, ডাল ইত্যাদিতে রয়েছে ভিটামিন ই, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি ১২, লোহা, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, জিংক ক্যালসিয়াম ও প্রয়োজনীয় পরিমাণে ফ্যাটি অ্যাসিড।

সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা আমাদের চোখ ও ত্বক ভাল রাখে। যা অন্ধত্ব প্রতিরোধ ও শরীরকে জীবাণুর সংক্রমণ থেকে বাঁচায়। শাকসবজিতে যে পরিমাণে ফাইবার ও লোহা থাকে, তা আমাদের বিপাক ক্রিয়া সুষ্ঠুভাবে সচল রাখতে সহায়তা করে। সবুজ সবুজশাক সবজিতে থাকে পর্যাপ্ত ভিটামিন বি, যা আমাদের মস্তিষ্কের কোষ সতেজ ও সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এছাড়া আরো থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্লেভোনোয়েড, সালফোরাফান। এগুলো বিভিন্ন ধরনের ক্যান্সার, যেমন কোলন ক্যান্সার, পাকস্থলী ক্যান্সার, ত্বকের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে এবং ক্যান্সারের কোষ বেড়ে উঠতে দেয় না। এছাড়া মাছ, মাংস ও ডিমের বিপরীতে সয়া রাখা যেতে পারে।

শাকসবজিতে ক্ষতিকারক ফ্যাট থাকে না, ফলে শরীরে কোলেস্টেরলের বৃদ্ধিজনিত সমস্যা দেখা দেয় না। তাছাড়া টাইপ-১ এবং টাইপ-২ ডায়াবেটিস হওয়ার আশঙ্কা কমায়। তবে আমিষ খাবারে অভ্যস্ত যারা, তারা হঠাৎ করেই নিরামিষে অভ্যস্ত হতে পারে না। সেক্ষেত্রে খাবারে একটু বেশি পরিমাণে শাকসবজি, ফল রাখুন।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।