ব্রেকিং নিউজ

ডিএমপি’র নতুন কমিশনার হচ্ছেন শফিকুল ইসলাম

news-details
জাতীয়

সুশান্ত সাহা 

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নতুন কমিশনার হচ্ছেন অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ শফিকুল ইসলাম বিপিএম(বার)।  

আজ বুধবার  রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধিশাখার উপসচিব স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মোহাম্মদ শফিকুল ইসলাম বিপিএম(বার) কে ডিএমপি’র কমিশনার হিসেবে বদলী করে প্রজ্ঞাপন জারী করা হয়। ইতোপূর্বে  শফিকুল ইসলাম বাংলাদেশ পুলিশ’র অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এর অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক হিসেবে কর্মরত ছিলেন।

প্রজ্ঞাপন অনুযায়ী, পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান হিসেবে দায়িত্বরত শফিকুল ইসলাম ডিএমপির বর্তমান কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার স্থলাভিষিক্ত হবেন। আগামী ১৩ সেপ্টেম্বর ডিএমপি কমিশনার পদে আছাদুজ্জামান মিয়ার মেয়াদ শেষ হবে। 

এদিকে পুলিশের শীর্ষ পর্যায়ের আরও তিন পদে রদবদল হয়েছে। পুলিশ সদর দফতরের অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক  চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে সিআইডি প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে। এসবির ডিআইজি মাহবুব হোসেনকে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শকের চলতি দায়িত্বে পুলিশ সদর দফতরে বদলি করা হয়েছে। এছাড়া এসবির ডিআইজি বিশ্বাস আফজাল হোসেনকে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শকের চলতি দায়িত্বে পুলিশ সদর দফতরে বদলি করা হয়েছে।

নতুন ডিএমপি কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলামের জন্ম ১৯৬২ সালের ৩০ অক্টোবর । তার গ্রামের বাড়ি চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলায়। তার পিতার নাম মোঃ শওকত আলী ও মাতার নাম বেগম সুফিয়া খাতুন। মোহাম্মদ শফিকুল ইসলাম ৮ম বিসিএস এর মাধ্যমে ১৯৮৯ সালে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। ছাত্রজীবনে তিনি ছাত্রলীগ নেতা ছিলেন। তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি থাকায় ঢাকার সব জেলায় ইতিবাচক পরিস্থিতি রেখেছিলেন। ‘ক্লিন ইমেজ’ ও ‘ডেকোরেটেড অফিসার’ হিসেবে তার বেশ সুনাম আছে। কর্মজীবনের শুরুতে তিনি এএসপি (সদর) হিসাবে খাগড়াছড়ি, এএসপি (সদর) সার্কেল মৌলভীবাজার ও সহকারী পুলিশ কমিশনার চট্টগ্রাম সিএমপিতে সুনামের সাথে দায়িত্ব পালন করেন। পদোন্নতি ক্রমে অতিরিক্ত পুলিশ সুপার পদে খাগড়াছড়ি জেলা, অতিরিক্ত পুলিশ সুপার কুমিল্লা জেলা ও এডিসি পদে ঢাকা মেট্রোপলিটন পুলিশে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। এরপর তিনি পুলিশ সুপার হিসাবে সৈয়দপুর রেলওয়ে, পুলিশ সুপার নারায়ণগঞ্জ, সিলেট ১০ম এপিবিএনের অধিনায়ক, পুলিশ সুপার পটুয়াখালী, মিরপুর পুলিশ স্টাফ কলেজের পরিচালক (প্রশাসন), চট্টগ্রাম ২ এপিবিএন  অধিনায়ক, পুলিশ  সুপার  সুনামগঞ্জ ও  পুলিশ সুপার কুমিল্লায় সুনামের সাথে দায়িত্ব পালন করেন। এছাড়াও পদোন্নতি ক্রমে অতিরিক্ত পুলিশ কমিশনার সিএমপি এবং ডিআইজি চট্টগ্রাম রেঞ্জ, ডিআইজি ঢাকা রেঞ্জ এ অত্যন্ত দক্ষতা ও সুনামের দায়িত্ব পালন করেছেন। এই দীর্ঘ কর্মজীবনে সততা, নিষ্ঠা ও কর্ম দক্ষতার মাধ্যমে বাংলাদেশের জণগনের তথা বাংলাদেশ পুলিশের কল্যাণে উল্লেখযোগ্য অবদানের ফলস্বরূপ তিনি পদন্নোতি প্রাপ্ত হয়ে  ২০১৭ সালের  ৭ ডিসেম্বর অ্যাডিশনাল আইজিপি হিসাবে এন্টি টেররিজম ইউনিট, ঢাকায় যোগদান করেন এবং পরবর্তীতে ২০১৮ সালে  ২০  নভেম্বর অ্যাডিশনাল আইজিপি হিসাবে পুলিশ হেডকোয়ার্টাসে এবং সর্বশেষ তিনি গত ১৯ মে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) যোগদান করেন।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।