ভবনে পর্যাপ্ত ফায়ার সেফটি না থাকলে ব্যবস্থা: মেয়র আতিকুল

news-details
জাতীয়

।। নিজস্ব প্রতিবেদক ।।

কোনো বাণিজ্যিক ভবন কিংবা অফিস স্পেসে পর্যাপ্ত ফায়ার সেফটি না থাকলে ভবন মালিককে সতর্ক করার পর পদক্ষেপ না নিলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শনিবার রাজধানীর গুলশানে নগর ভবনে অগ্নি নিরাপত্তা সচেতনে সিটি করপোরেশনের ১০টি ‘ভবন পরিদর্শন দল’ এর কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে তিনি হুঁশিয়ারি দেন।

এসময় মেয়র আরও বলেন, ভবন পরিদর্শন দলগুলো ডিএনসিসি এলাকায় অবস্থিত বহুতল ভবনে গিয়ে আগেই তৈরি করা একটি চেকলিস্টের মাধ্যমে ভবনের অগ্নিঝুঁকি পরীক্ষা করবে। কোনো ভবনে অগ্নি-নিরাপত্তা যথেষ্ট না থাকলে সে ভবনের প্রবেশস্থলে ওই ভবনটির অগ্নি-প্রতিরোধ ব্যবস্থা পর্যাপ্ত নয়, সতর্ক থাকুন লেখা স্টিকার লাগিয়ে দেওয়া হবে। তাছাড়া ভবনে বসবাসকারী বা ভবন মালিককে দ্রুততম সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানানো হবে। 

এজন্য অফিস স্পেসে চাকরিজীবীদের উদ্দেশ্যে মেয়র বলেন, ভবনে ফায়ার সেফটি আছে কিনা সেটা আপনারা সচেতন হয়ে দেখবেন। না থাকলে আমাদের কাছে অভিযোগ জানান। অভিযোগকারী ব্যক্তির পরিচয় গোপন রাখা হবে। অভিযোগ জানালে আমরা সেই ভবনে তাৎক্ষণিক টিম পাঠাবো, সতর্ক করবো। তাতে কাজ না হলে ম্যাজিস্ট্রেট পাঠিয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ব্যবসা প্রতিষ্ঠান হলে তাদের ট্রেড লাইসেন্স বাতিল করে দেওয়া হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের পাঁচটি অঞ্চলের প্রতিটিতে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে দু’টি করে দল গঠন করা হয়েছে। ডিএনসিসি, ফায়ার সার্ভিস, বেসরকারি সংস্থা, বিভিন্ন কমিউনিটির সদস্য সমন্বয়ে প্রতিটি দলে ১০ থেকে ১৫ জন সদস্য থাকবেন।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।