ব্রেকিং নিউজ

ঢাকায় পৌঁছেছেন ফিজিও জুলিয়ান

news-details
খেলাধুলা

স্পোর্টস ডেস্ক

দক্ষিণ আফ্রিকান হেড কোচ রাসেল ডমিঙ্গো আগেই দলের সঙ্গে যোগ দিয়েছেন। বোলিং কোচ ল্যাঙ্গাভেল্টে পেসারদের নিয়ে কাজ করছেন। ফিটনেস কোচও আছেন দলের সঙ্গে। এবার ঢাকায় পৌঁছেছেন সম্প্রতি নিয়োগ পাওয়া দক্ষিণ আফ্রিকান ফিজিও জুলিয়ান ক্যালেফাতো। শনিবার ঢাকায় পৌঁছেছেন তিনি। ভ্রমণ ক্লান্তি কাটাতে বিশ্রাম নিচ্ছেন তিনি। এরপরই দলের সঙ্গে যোগ দেবেন।

জাতীয় দলের কোচিং স্টাফের সব পদেই নিয়োগ হয়ে গিয়েছিল। বাকি ছিল ফিজিওর পদটি। এই পদের জন্য দক্ষিণ আফ্রিকান ক্যালিফাতোকে বেছে নেয় বিসিবি। এ নিয়ে জাতীয় দলের কোচিং স্টাফের পাঁচজনই দক্ষিণ আফ্রিকান। ডমিঙ্গো, ল্যাঙ্গেভেল্ট ও কুক জাতীয় দলের ক্যাম্পে যোগ দিয়েছেন। ব্যাটিং কোচ ম্যাকেঞ্জি আগে থেকেই আছেন। প্রাথমিকভাবে ক্যালিফাতোর সঙ্গেও দুই বছরের চুক্তি হয়েছে বোর্ডের।

টাইগারদের সর্বশেষ ফিজিও ছিলেন শ্রীলংকান বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান থিহান চন্দ্রমোহন। বিশ্বকাপের পর তার সঙ্গে চুক্তি নবায়ন করেনি বিসিবি।জুলিয়ান অবশ্য ক্রিকেট অঙ্গনে তেমন পরিচিত নন। আন্তর্জাতিক দলের সঙ্গে কাজের অভিজ্ঞতা নেই তার। তবে পেশাগত দিক থেকে খুবই অভিজ্ঞ তিনি। অ্যালামনাস অব দ্য ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাঙ্গলিয়া, কেপটাউন বিশ্ববিদ্যালয় ও স্টেলেনবাচ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া তার। ফিজিওথেরাপিতে মাস্টার্স, মেডিকেল অনার্স ডিগ্রি, ফিজিক্যাল এডুকেশন ও জিওগ্রাফিতে ব্যাচেলর ডিগ্রি এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে ফিজিওথেরাপি প্লেসমেন্ট সম্পন্ন করেন জুলিয়ান।

কাজ করেছেন ভিন্ন ভিন্ন ক্রীড়া অঙ্গনের ফিজিও হিসেবে। ইংল্যান্ডের গ্লুস্টারশায়ার কাউন্টি ক্রিকেটে ফিজিও হিসেবে কাজ করেছেন। ইংল্যান্ডের অ্যাথেনা অ্যাথলেটিকস লিমিটেডের স্পোর্টস সায়েন্স অ্যান্ড মেডিসিন কনসালট্যান্ট হিসেবে কাজ করেন ১১ বছর। ফ্রান্স, স্পেন ও সুইজারল্যান্ডেও ফিজিও হিসেবে কাজের অভিজ্ঞতা আছে তার। রাগবির কনসালট্যান্ট, হকি দলের ফিজিও, কাউন্টি ক্রিকেট, ব্রিটিশ ভারোত্তোলন, সুইজারল্যান্ডের আইস হকি দলেও ফিজিও এবং কন্ডিশনিং কোচ ছিলেন তিনি। তার এই অভিজ্ঞতা দলের কাজে দেবে বলেই মনে করছে বিসিবি । 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।