ব্রেকিং নিউজ

রোহিঙ্গা সমাবেশের অনুমতি দেয়া সেই সিআইসি পাভেলকে প্রত্যাহার

news-details
দেশজুড়ে

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের উখিয়া কুতুপালং এক্স-৪ ক্যাম্পের মাঠে রোহিঙ্গাদের মহাসমাবেশের অনুমতি দেয়ার কারণে ক্যাম্পের ইনচার্জ (সিআইসি) শামীমুল হক পাভেলকে প্রত্যাহার করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সোমবার দুপুর পৌনে ২টার দিকে কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে কী কারণে শামীমুল হক পাভেলকে প্রত্যাহার করা হয়েছে সেটা নিশ্চিত করে কিছু বলতে পারেননি তিনি।

তবে অনেকের ধারণা, গত ২৫ আগস্ট মিয়ানমার কর্তৃক রোহিঙ্গা নির্যাতনের ২ বছর উপলক্ষে মহাসমাবেশের অনুমতি দেয়ার কারণে তাকে প্রত্যাহার করা হয়েছে।

ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের একাধিক সূত্র বলছে, রোহিঙ্গাদের মহাসমাবেশ করার অনুমতি দেয়ার কারণেই তাকে প্রত্যাহার করা হয়েছে। ওই মহাসমাবেশ যে জায়গায় হয়েছে ওই ক্যাম্পের দায়িত্বে ছিলেন তিনি।

তবে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম বলেন, ‘এটা জেনারেল বিষয়। বদলিজনিত কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

উল্লেখ্য, গত ২৫ আগস্ট রোহিঙ্গা সংকটের দুই বছর উপলক্ষে মহাসমাবেশের ডাক দেন রোহিঙ্গা নেতা মুহিব উল্লাহ। ঘোষণা অনুযায়ী প্রায় পাঁচ লাখ রোহিঙ্গার সমাগম ঘটে ওই মহাসমাবেশে।

তখন বলা হয়েছিল, সমাবেশের বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো অনুমতি দেয়া হয়নি। কিন্তু রোহিঙ্গা নেতারা দাবি করেছিলেন, তারা লিখিত আবেদনের মাধ্যমে সিআইসি থেকে অনুমতি নিয়েছিলেন।

এরপর থেকে বিভিন্ন গণমাধ্যমে রোহিঙ্গাদের মহাসমাবেশ ঘিরে চলছে আলোচনা-সমালোচনা। এমনকি ২৫ আগস্টের পরে স্থানীয়রাও এ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। যার ফলে ক্যাম্প ইনচার্জ শামীমুল হক পাভেলকে প্রত্যাহার করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।