ব্রেকিং নিউজ

আফ্রিদিকে ছাড়িয়ে মালিঙ্গা অপেক্ষায় সাকিব

news-details
খেলাধুলা

স্পোর্টস ডেস্ক

বল হাতে নৈপুণ্য নিয়ে গর্বের এক রেকর্ডে শহীদ আফ্রিদিকে ছাড়িয়ে গেলেন লঙ্কান তারকা লাসিথ মালিঙ্গা। ছেলেদের আর্ন্তজাতিক টি-টোয়েন্টিতে মালিঙ্গার শিকার দাঁড়ালো সর্বাধিক ৯৯ উইকেটে। পাকিস্তানি লেগস্পিনার শহীদ আফ্রিদির ঝুলিতে রয়েছে ৯৮ উইকেট। তবে এমন তালিকায় মালিঙ্গার ঘাড়ে নিশ্বাস ফেলছেন বাংলাদেশি তারকা সাকিব আল হাসান। শহীদ আফ্রিদি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন আগেই। আর ৩৬ বছর বয়সী লাসিথ মালিঙ্গাও রয়েছেন ক্যারিয়ারের গোধূলী লগ্নে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিবের শিকার ৮৮ উইকেট। 
রোববার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে শ্রীলঙ্কাকে পাঁচ উইকেটে হারায় নিউজিল্যান্ড।

পাল্লেকেলে ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। নির্ধারিত ২০ ওভারে ১৭৪/৪ সংগ্রহ করে স্বাগতিকরা। জবাবে রস টেইলর এবং কলিন ডি গ্র্যান্ডহোমের দায়িত্বশীল ব্যাটিং জয় এনে দেয় কিউইদের। এদিন কুসাল মেন্ডিস ৫৩ বলে করেন ৭৯ রান। এছাড়াও নিরোশান ডিকওয়েলা ২৫ বলে ৩৩ রান করেন। আর শেষ দিকে দাসুন শানাকার ১২ বলে ১৭ এবং ইসুরু উদানার তিন বলে ১৫ রানের ইনিংস বড় সংগ্রহ এনে দেয় লঙ্কানদের। ১৭৫ রানের জবাবে ব্যাটিং করতে নেমে মাত্র ৩৯ রানেই তিন উইকেট হারায় ব্লাক ক্যাপসরা। এরপর, অভিজ্ঞ কলিন গ্র্যান্ডহোম ও রস টেইলরের ব্যাটে ম্যাচে ফেরে নিউজিল্যান্ড। দলীয় ১১৮ রানে মালিঙ্গার দ্বিতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন গ্র্যান্ডহোম। ২৮ বলে ৪টি চার ও ২ ছক্কার মারে ৪৪ রান করেন তিনি। ২৯ বলে ৩ চার ও ২ ছক্কার মারে ৪৮ করেন টেইলর। এরপর নিউজিল্যন্ডের জয় নিশ্চিত করেন ডারিল মিচেল (১৯ বলে ২৫* ) এবং মিচেল স্যান্টনার (৮ বলে ১৪* )।
নিউজিল্যান্ডের হয়ে এই ম্যাচে ২০ রান দিয়ে ২ উইকেট নেন ভারপ্রাপ্ত অধিনায়ক টিম সাউদি। শ্রীলঙ্কার হয়ে অধিনায়ক লাসিথ মালিঙ্গা ২৩ রানের বিনিময়ে ২ উইকেট নেন। ৭৪ ম্যাচ খেলে মালিঙ্গার শিকার ৯৯ উইকেট । টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৯৯ ম্যাচে ৯৮ উইকেট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন আফ্রিদি । ৭২ ম্যাচে ৮৮ উইকেট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন বাংলাদেশের ৩১ বছর বয়সী বাঁ-হাতি স্পিনার সাকিব আল হাসান । সমান ৮৫ উইকেট নিয়ে সাকিবের পরেই রয়েছেন পাকিস্তানের সাবেক দুই তারকা সাঈদ আজমল ও উমর গুল। পুরুষ ও নারী ক্রিকেট মিলিয়ে সর্বাধিক উইকেট শিকারের রেকর্ডটা উইন্ডিজ নারী দলের অফস্পিনার আনিসা মোহাম্মদের। ক্যারিয়ারে ১০২ টি-টোয়েন্টিতে আনিসার শিকার ১১৫ উইকেট। আর ১০৫ ম্যাচে ১০৩ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার পেসার এলিস পেরি।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।