ব্রেকিং নিউজ

চলতি মাসেই চালু হচ্ছে পুলিশের কমিউনিটি ব্যাংক

news-details
অর্থনীতি

আমাদের প্রতিবেদক

চলতি সেপ্টেম্বর মাসেই চালু হচ্ছে পুলিশের মালিকানাধীন কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড। গুলশানের পুলিশ প্লাজায় প্রধান কার্যালয়ের পাশাপাশি প্রিন্সিপাল শাখাসহ ছয়টি শাখায় ব্যাংকটির কার্যক্রম চালু হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুলিশের এই ব্যাংকটির আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে। ওই দিনই ব্যাংকটির গ্রাহকদের অ্যাকাউন্ট খোলার কাজটি শুরু হবে।

জানা গেছে, উদ্বোধনের দিন থেকেই রাজধানীর মতিঝিল, গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম ও হবিগঞ্জের শাখা চালু করা হবে। গুলশানের পুলিশ প্লাজায় ব্যাংকটির প্রধান কার্যালয় থাকবে। দেশের অন্যান্য তফসিলি ব্যাংকের মতোই পুলিশ কমিউনিটি ব্যাংকেও অ্যাকাউন্ট খোলা, ঋণসহ সব ধরনের সেবা সবার জন্য উন্মুক্ত থাকবে।

এ বিষয়ে ব্যাংকটির কর্মকর্তারা জানান, কমিউনিটি ব্যাংক চালু করার জন্য গুরুত্বপূর্ণ নিয়োগ ও কোর ব্যাংকিং সফটওয়্যারের (সিবিএস) স্থাপনসহ যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে।

এর আগে, ২০১৮ সালের ১ নভেম্বর পুলিশ বাহিনীর ‘কমিউনিটি ব্যাংক অব বাংলাদেশ’ ব্যাংককে তফসিলি ব্যাংক হিসেবে তালিকাভুক্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক অর্ডার-১৯৭২ এর ৩৭ (২) (এ)-এ ধারার ক্ষমতা বলে বাংলাদেশ ব্যাংক  ২০১৮ সালের ১ নভেম্বর থেকে কমিউনিটি ব্যাংক অব বাংলাদেশকে তফসিলি ব্যাংকরূপে তালিকাভুক্ত করা হয়েছে। এর ফলে সরকারি-বেসরকারি মিলে দেশে তফসিলি ব্যাংকের সংখ্যা দাঁড়াল ৫৯টিতে।

গেল বছরের ২৯ অক্টোবর বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় নতুন এই ব্যাংকের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। যার মালিকানায় রয়েছে পুলিশ কল্যাণ ট্রাস্ট। গত বছরের মার্চে ব্যাংকটির অনুমোদন চেয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন করে পুলিশ সদর দপ্তরের কল্যাণ ট্রাস্ট।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।