একাত্তরে যারা পাশে দাঁড়িয়েছিলেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা: শিক্ষামন্ত্রী

news-details
জাতীয়

।।  শাবি প্রতিনিধি ।।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, একাত্তরে যারা আমাদের পাশে দাঁড়িয়েছিলেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা। ভাষা ,সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্যর দিক দিয়ে এ অঞ্চলের (ভারত-বাংলাদেশ) মানুষের মধ্যে মিল রয়েছে।

শনিবার সাড়ে ৯টায় সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে বাংলাদেশ ও ভারতের ২৩টি বিশ্ববিদ্যালয়ের আচার্য/উপাচার্যদের নিয়ে অনুষ্ঠিত আর্ন্তজাতিক উপাচার্য সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে শিক্ষামন্ত্রী আরো বলেন, ইতিহাস, সংস্কৃতি, প্রকৃতির বন্ধন রাজনৈতিক সীমানা বাংলাদেশ ও ভারতের আত্মিক বন্ধন ছিন্ন করতে পারবে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়্যারমান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, ভারত এবং বাংলাদেশের সংস্কৃতি, চেতনা পৃথক হতে পারে না। আজকের এই প্রোগ্রাম বাংলাদেশ এবং ভারতের শিক্ষাক্ষেত্রে এক নতুন দ্বার উন্মেচিত করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মেঘালয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আচার্য মাহবুবুল হক, গোয়াহাটী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মৃদুল হাজারিকা, সম্মেলনের কনভেনর ও স্কুল অব এপ্লাইড সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর ডিন অধ্যাপক ড. এ এম এম মোকাদ্দেস এবং সম্মেলনের সদস্য সচিব ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. এম জহিরুল ইসলাম।

উল্লেখ্য, দেশে এবং দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আচার্য /উপাচার্যদের নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এই প্রথম আর্ন্তজাতিক উপাচার্য সম্মেলন অনুষ্ঠিত হয়।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।