বিমানবন্দরে ভিআইপিদের জন্য তল্লাশি শিথিল চায় কমিটি

news-details
জাতীয়

।। নিজস্ব প্রতিবেদক।। 

দেশের বিমানবন্দরে সাংসদসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (ভিআইপি) ক্ষেত্রে নিরাপত্তা তল্লাশি কিছুটা শিথিল করা এবং আলাদা সারি করার অনুরোধ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা। বিমান মন্ত্রণালয় বলেছে, এটি করতে হলে সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনা প্রয়োজন।

আজ রোববার জাতীয় সংসদ ভবনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই আলোচনা হয় বলে বৈঠক সূত্রে জানা গেছে। সূত্র জানায়, বৈঠকে বিমানবন্দরে নিরাপত্তা তল্লাশি নিয়ে আলোচনা হয়। একজন সাংসদ বলেন, নিরাপত্তা তল্লাশির প্রয়োজন রয়েছে। তবে যাঁরা গুরুত্বপূর্ণ ব্যক্তি তাঁদের কোমরের ব্যাল্ট বা জুতা খোলানোর বিষয়টি শিথিল করা যায় কি না, তা দেখা যেতে পারে। গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য নিরাপত্তা তল্লাশির আলাদা সারি করা যেতে পারে। কমিটির অন্য সদস্যরাও এই বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন এবং এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য বিমান মন্ত্রণালয়কে অনুরোধ করেন।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সদস্য সৈয়দা রুবিনা আক্তার বলেন, সবাইকে নিরাপত্তা তল্লাশির মধ্য দিয়েই যেতে হবে। তবে নিরাপত্তা তল্লাশির ক্ষেত্রে যাতে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিব্রতকর পরিস্থিতিতে পরতে না হয়, সেটা খেয়াল রাখতে বলা হয়েছে। ভিআইপিদের বেলায় নিরাপত্তা তল্লাশি কিছুটা শিথিল করা যায় কি না, যেমন বেল্ট, জুতা খোলানো এটা যেন না করা হয়। তিনি বলেন, বৈঠকে বিভিন্ন প্রকল্পের অগ্রগতি, কোনো কোনো ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া দরকার এসবসহ সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

সূত্র জানায়, কমিটির একজন সদস্য বৈঠকে অভিযোগ করেন, সম্প্রতি তিনি বাংলাদেশ বিমানের টিকিট চেয়ে পাননি। তবে তিনি খোঁজ নিয়ে জেনেছেন, ওই ফ্লাইটে আসন খালি ছিল। কমিটি এই অভিযোগটি খতিয়ে দেখতে বলেছে।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কক্সবাজারসহ অন্যান্য পর্যটন কেন্দ্রগুলোকে পরিবেশবান্ধব করতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আরও উন্নত করা, সেন্ট মার্টিনের পাশাপাশি সোনাদিয়া, মহেশখালী দ্বীপকে পর্যটন আকর্ষণ কেন্দ্র হিসেবে গড়ে তোলার সুপারিশ করে কমিটি। এ ছাড়া বিমানের আসন খালি না রেখে সব টিকিট যেন বিক্রি হয় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করে সংসদীয় কমিটি।

কমিটি সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মোশাররফ হোসেন, আশেক উল্লাহ রফিক ও সৈয়দা রুবিনা আক্তার বৈঠকে অংশ নেন গ্রহণ করেন।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।