শিক্ষকদের মর্যাদা ধরে  রাখতে হবে: শিক্ষামন্ত্রী

news-details
জাতীয়

।। নিজস্ব প্রতিবেদক ।।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষকতা একটি মহান পেশা। শিক্ষকদের মর্যাদা তাদের নিজেদেরই ধরে রাখতে হবে। এ দুর্নাম যেন আমাকে আর শুনতে না হয়। আমরা এ দুর্নাম থেকে মুক্তি পেতে চাই। শ্রেণিকক্ষে পাঠ্যবই যত্নসহকারে শেখানো হলে, পাঠদানে অযত্ন অবহেলা না হলে শিক্ষার্থীদের নোট বই, গাইড বই ও প্রাইভেট-কোচিংয়ের ওপর নির্ভরশীল হতে হবে না।

রোববার দুপুরে ডেমরা-যাত্রাবাড়ি সড়কের কাঠেরপুলে অবস্থিত ড. মাহববুর রহমান মোল্লা কলেজ প্রাক্তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশের স্বনামখ্যাত বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজে অধ্যয়নরত মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা ও প্রতিষ্ঠানের বহুতলবিশিষ্ট নিজস্ব ভবন উদ্বোধন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সামসুল হক খান স্কুল এন্ড কলেজ এর প্রিন্সিপাল ড. মাহবুবুর রহমান  মোল্লা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা  বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু: জিয়াউল হক। এছাড়াও উপস্থিত ছিলেন ওয়ারী জোনের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম, ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল  ও কলেজের কো-চেয়ারম্যান কথাসাহিত্যিক আফরোজা রহমান লতা প্রমুখ।

দীপু মনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ গত ১০ বছরে শিক্ষা খাতে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। এ অর্জনের ওপর ভিত্তি করে আগামী দিনে আরো বহুদূর এগিয়ে যেতে হবে। এ জন্য শিক্ষার মান আরো উন্নত করতে হবে। সে ক্ষেত্রে সব শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা প্রয়োজন।

শিক্ষার্থীদের শুধু ভালো ফল করলেই হবে না জানিয়ে মন্ত্রী বলেন, তাদের নৈতিকতা, মানবতা, দেশপ্রেম, সততা ও নিষ্ঠা শেখাতে হবে। তাদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। শিক্ষকদের কাছ থেকে শিক্ষার্থীরা সঠিক শিক্ষা পেয়ে সুনাগরিক হিসেবে গড়ে উঠবে। তাহলে আমরা সারাবিশ্বে মাথা উচু করে মর্যাদা নিয়ে দাঁড়াতে পারব। কোনো দেশের কারো কাছে আমাদের মাথা নত করতে হবে না।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।