ব্রেকিং নিউজ
  1. রাজধানীর বনানীর রেইনট্রি হোটেলে নারী নির্যাতন মামলার আসামি সাফাত আহমেদের জামিন নামঞ্জুর, কারাগারে প্রেরণ
  2. ৪ ঘণ্টার চেষ্টায় সোহরাওয়ার্দী মেডিকেলের আগুন নিয়ন্ত্রণে, ১২শ রোগীকে অন্যত্র স্থানান্তর
  3. বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা; কোরবানি ছাড়া খরচ ৩ লাখ ৪৫ হাজার ৮০০ টাকা; হজে যাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন : হাব
  4. মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য জামায়াত ক্ষমা চাইলেও যুদ্ধাপরাধীদের বিচার কাজ বন্ধ হবে না : ওবায়দুল কাদের
  5. ২১ মে থেকে দেশের সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহার করবে : অ্যাটকো
  6. রাজধানী ও যশোরে ‘বন্দুকযুদ্ধে’ ২ মাদক ব্যবসায়ী নিহত
  7. আইএসে যাওয়া শামীমার নাগরিকত্ব কেড়ে নিচ্ছে ব্রিটেন
  8. এসএসসির ফল পরিবর্তনের ‘নিশ্চয়তা’য় ৪ প্রতারক আটক
  9. শপথ নিলেন সংরক্ষিত নারী আসনের ৪৯ সদস্য
  10. মাল‌য়ে‌শিয়া‌য় অগ্নিকাণ্ডে বাংলাদে‌শিসহ নিহত ৬
  11. চলে গেলেন সঙ্গীতশিল্পী প্রতীক চৌধুরী

ইউএস বাংলার বিমান দুর্ঘটনা : ‘নেপালের প্রতিবেদনে পাইলটকে একতরফা দায়ী করা হয়েছে’

news-details
জাতীয়

।। নিজস্ব প্রতিবেদক।।

ইউএস বাংলার বিমান দুর্ঘটনার বিষয়ে নেপালের তদন্ত প্রতিবেদনে কন্ট্রোল রুমের যথাযথ নির্দেশনা না দেয়ার বিষয়টি এড়িয়ে পাইলটকে একতরফাভাবে দায়ী করা হয়েছে বলে মন্তব্য করেছেন নেপাল তদন্ত কমিটির বাংলাদেশের সদস্য সালাউদ্দিন এম রহমাতুল্লাহ।

বাংলাদেশ সিভিল এভিয়েশন কার্যালয়ে সোমবার বিকেলে নেপালের তদন্ত প্রতিবেদন প্রকাশ বিষয়ক এক সংবাদ সম্মেলনে তিনি জানান, প্রতিবেদনে বিমানটির কোনো যান্ত্রিক ত্রুটি ছিল না বলেও উল্লেখ করা হয়েছে।

বেবিচকের চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল এম নাঈম হাসান বলেন, ‘কন্ট্রোলার আরো বেশি একটিভ হতে পারতো। কমান্ড নিয়ে পাইলটকে গাইড করতে পারতো। তারা যে তদন্ত করেছে তা ভুল নয়, তবে আমরা আরও কিছু বিষয় যোগ করেছি সেগুলো নিয়ে পর্যবেক্ষণ দেয়া উচিত ছিল কিন্তু তারা সেগুলো দেয়নি।’

তদন্ত কমিশনের সদস্য সালাউদ্দিন এম রহমাতুল্লাহ বলেন, ‘বিমানের কোনো ত্রুটি ছিল না, পাইলটের দক্ষতা নিয়েও প্রশ্ন নেই। তবে, গাফিলতি ছিল কন্ট্রোল টাওয়ারের।’

তিনি বলেন, ‘এটিসি সংক্রান্ত রিপোর্ট উনারা আমলে নেয়নি। আমাদের কিছু পর্যবেক্ষণ ছিল, তারা কিছুটা মেনেছেন কিছুটা মানেননি।’

বাংলাদেশের সুপারিশগুলো অন্তর্ভুক্ত করা না হলে প্রয়োজনে আন্তর্জাতিক বিমান চলাচল সংস্থা-আইকাওতে যাওয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

২০১৮ সালের ১২ মার্চ নেপালের ত্রিভুবন বিমানবন্দরে ইউএস বাংলা এয়ারলাইন্সের বিমান দুর্ঘটনায় ৭১ জনের মধ্যে বিমান ক্রুসহ ৫১ জন যাত্রী প্রাণ হারান। ওই দুর্ঘটনার পর ধুম্রজাল সৃষ্টি হয় দুর্ঘটনার কারণ নিয়ে। বাংলাদেশ ও নেপালের পক্ষ থেকে পাল্টাপাল্টি বক্তব্য আসে। এরপর এপ্রিলে প্রাথমিক প্রতিবেদনেও দুর্ঘটনার জন্য পাইলটের ওপর দায় চাপায় নেপাল। যা প্রকাশিত হয় দেশটির একটি পত্রিকায়, যদিও সেসময় প্রতিবাদ করে বাংলাদেশ।

দুর্ঘটনার প্রায় এক বছরের মাথায় চূড়ান্ত তদন্ত প্রতিবেদনেও দায়ী করা হয়েছে পাইলটের ভুলকে। তবে, প্রতিবেদন নিয়ে বাংলাদেশ সিভিল এভিয়েশনের অভিযোগ, ৫৩ পৃষ্ঠার প্রতিবেদনে বাংলাদেশের পক্ষ থেকে করা সুপারিশ আমলে নেয়া হয়নি।

You can share this post on
Facebook

0 Comments

If you want to comment please Login. If you are not registered then please Register First