স্পেনের পরিবেশবান্ধব রেস্টুরেন্ট অ্যাজুরমেন্ডি

news-details
দেশজুড়ে

রেস্টুরেন্ট মানেই সুস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও অতিরিক্ত চর্বিযুক্ত খাবার পরিবেশন। অস্বাস্থ্যকর পরিবেশে রান্নার অভিযোগ রয়েছে ইতোমধ্যে ব্র্যান্ডে রূপ নেয়া একাধিক রেস্টুরেন্টের বিরুদ্ধে। মেয়াদোত্তীর্ণ উপাদান.......

রেস্টুরেন্ট মানেই সুস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও অতিরিক্ত চর্বিযুক্ত খাবার পরিবেশন। অস্বাস্থ্যকর পরিবেশে রান্নার অভিযোগ রয়েছে ইতোমধ্যে ব্র্যান্ডে রূপ নেয়া একাধিক রেস্টুরেন্টের বিরুদ্ধে। মেয়াদোত্তীর্ণ উপাদান ব্যবহারের অভিযোগও রয়েছে। তবে সম্প্রতি পরিবর্তন এসেছে রেস্টুরেন্ট পরিচালনায়। এমনই একটি প্রতিষ্ঠান স্পেনের পরিবেশবান্ধব রেস্টুরেন্ট, অ্যাজুরমেন্ডি।

সবুজে ঘেরা পাহাড়ের চূড়ায় আধুনিক রেস্টুরেন্ট। এই তথ্য জানলে মর্মাহত হতে পারেন পরিবেশবিদরা। তবে স্পেনের অ্যাজুরমেন্ডি রেস্টুরেন্ট একেবারেই ব্যতিক্রম। তাদের কার্যক্রম জানলে উল্টো সমর্থন জানাবেন প্রকৃতিপ্রেমীরা। পরিবেশের সুরক্ষা; সুষ্ঠু কর্ম পরিবেশ ও ভোক্তার সুস্বাস্থ্যকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয় সেখানে।

পরিবেশের প্রতি যত্নবান ও আধুনিক টেকসই প্রযুক্তিনির্ভর কর্মস্থল নিশ্চিত করতে প্রাকৃতিক উৎস থেকে প্রাপ্ত শক্তিকে কাজে লাগানো হয়েছে। সূর্য তাপের সর্বোচ্চ ব্যবহারের জন্য রয়েছে সোলার প্যানেল। বৃষ্টির পানি পুনব্যবহারের প্রযুক্তিও সংযুক্ত করা হয়েছে।

নিজস্ব ব্যবস্থাপনায় সবজি উৎপাদন, মাছ চাষ ও গৃহপালিত পশু পালন করেন অ্যাজুরমেন্ডির প্রতিষ্ঠাতা ইনেকো। খাবারের তালিকায় থাকে সামুদ্রিক মাছও। ভোক্তাদের সুস্বাস্থ্যের লক্ষ্যে রান্নার জন্য মসলাজাতীয় উপাদানগুলোও উৎপাদন করেন তিনি।

কৃষিজমি, সাগর বা খোলা ময়দান থেকেই রান্নার কাজ শুরু। জমিতে শস্য বা সবজি উৎপাদকই সব খাবারের প্রথম পাঁচক। সব ধরনের ঝুঁকি এড়াতে নিজস্ব ব্যবস্থাপনায় পেঁয়াজ থেকে শুরু করে সব মসলা ও সবজি উৎপাদন করেছে তারা।

সাধারণ ধারণার বাইরে গিয়ে পরিবেশবান্ধব রেস্টুরেন্ট গড়েছেন ইনেকো। রান্নায়ও এর প্রতিফলন ঘটিয়েছেন। ভারসাম্য রক্ষায়ও ভূমিকা রাখছেন তিনি। পর্বতের বাসিন্দাদের জন্য শিক্ষনীয় অনেক কিছুই রয়েছে এতে।

কৃষি জমি, খামার ও মাছের প্রকল্পে নিয়োজিত কর্মীদের সুস্বাস্থ্য এবং অধিকার রক্ষায়ও বেশ সচেতন অ্যাজুরমেন্ডির প্রতিষ্ঠাতা। রেস্টুরেন্টে ব্যবহারের পর উদ্বৃত্ত সবজি, মসলা, মাছ ও মাংস বিক্রিতেও উৎপাদকদের সহায়তা করেন তিনি।

২০১২ সালে প্রতিষ্ঠা হয়, অ্যাজুরমেন্ডি। কোনো ধরনের প্লাস্টিক ব্যবহার করা হয় না এই রেস্টুরেন্টে। খাবার সরবরাহের জন্য ব্যবহার হয় ঝুঁড়ি ও কাঠের বক্স।

বিশ্বের সেরা টেকসই প্রযুক্তি নির্ভর রেস্টুরেন্টের সার্টিফিকেট পেয়েছে তারা। স্থাপত্য কৌশল ও কর্মপরিবেশের জন্য এটি সম্ভব হয়েছে।

You can share this post on
Facebook

0 Comments

If you want to comment please Login. If you are not registered then please Register First