ব্রেকিং নিউজ

রাজধানীসহ সারাদেশে মণ্ডপে মণ্ডপে চলছে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক

শরতের হিমেল পরশ নিয়ে দুয়ারে এসে দাঁড়িয়েছে শারদীয় দুর্গোৎসব। মহালয়ায় চন্ডীপাঠের মধ্য দিয়ে দেবীকে মর্ত্যে আবাহনের পর রাজধানীজুড়ে মণ্ডপে মণ্ডপে এখন সাজসাজ রব। আর মাত্র কয়টা দিন, তার মধ্যেই সাজিয়ে তুলতে হবে উৎসবের ডালি। সামান্য ফুরসতও নেই প্রতিমা শিল্পীদের। মনের মতো করে দেবীকে সাজাতে পারলেই যেন স্বস্তি মিলবে নির্ঘুম চোখে। তাই নতুন নতুন অনুষঙ্গে আরো শিল্পশোভন, আরো মোহনীয় করে তোলার ব্যস্ততা।

খড় ও মাটির আবরণে লেগেছে রঙের আঁচর। দেবীপক্ষ শুরু হয়েছে কয়েকদিন আগেই। তাই তো জিরিয়ে নেবার অবকাশ নেই প্রতিমা শিল্পীদের। মনের মাধুরী মিশিয়ে দেবীকে সাজিয়ে তোলার চেষ্টা চলছে অহর্নিশি।

মহালয়ার আগেই গড়ন তৈরি হয়ে গেছে দেবী দূর্গার। এখন নান্দনিক প্রয়াসে প্রতিমা সাজিয়ে তোলার পালা। ধর্মগ্রন্থ চন্ডীতে মায়ের যে বর্ণনা রয়েছে, সেই আবহে রং তুলির মোহনীয় আঁচড়ে দেবীকে রাঙিয়ে তুলছেন প্রতিমা শিল্পীরা। রাজধানীর বেশিরভাগ মন্ডপেই প্রতিমা তৈরি প্রায় শেষ পর্যায়ে। কালের পরিক্রমায় রাজধানীতে বেড়েছে পূজার সংখ্যা। কাজের চাপ বেড়েছে শিল্পী ও কারিগরদের। তবে সকল পরিশ্রম সত্ত্বেও উৎসবের এই কাজে আনন্দের সাথেই অংশ নেন।

আধুনিকতার সাথে সাথে প্রতিমা তৈরির ক্ষেত্রেও এসেছে বৈচিত্র্য। আগে প্রতিমা শিল্পীরা তাদের নিজস্ব ভাবনার জায়গা থেকে প্রতিমা নির্মাণ করতেন। এখন আয়োজক কমিটির চাহিদাকেও বিবেচনায় রাখতে হয়। তাতে আধুনিকতার ছোঁয়া থাকলেও অনেক ক্ষেত্রে শিল্পী সত্ত্বার বিকাশ নষ্ট হয় বলে মনে করেন অনেকেই।

তারপরও দেবী দুর্গার মাতৃরুপের স্নেহময় স্পর্শে শারদীয় উৎসবের কয়েকটা দিন আনন্দময় করে তুলতে, বিপুল উৎসাহে এগিয়ে চলছে পূজার সার্বিক প্রস্তুতি।

 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।