মাদারীপুরে ঘূর্ণিঝড়ে ৫ শতাধিক বাড়িঘর বিধ্বস্ত, আহত-২৫

news-details
দেশজুড়ে

।। মাদারীপুর প্রতিনিধি ।।

 কালবৈশাখী ও ঘুর্ণিঝড়ে ৫শতাধিক ঘর-বাড়ি দেকানপাট বিধ্বস্ত হয়েছে। শিবচরে একটি বাজার ও ৩ গ্রামের ওপর দিয়ে প্রচন্ড বেগে ঘূর্নিঝড় বয়ে যায়। শেখপুর বাজারের ৫০ দোকান এবং ওইসব গ্রামের দেড়শত ঘর-বাড়ি ঘূর্নিঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে। কালবৈশাখী ঝড়ে সদর ও রাজৈরে দু‘শতাধিক কাঁচাঘর বিধ্বস্ত হয়েছে। বহু গাছপালা ভেঙে বিভিন্ন এলাকার বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে।

শনিবার রাত ৯টার দিকে কালবৈশাখী ঝড়ে মাদারীপুর সদর, রাজৈর ও শিবচর উপজেলার বহু এলাকা ক্ষতিগ্রস্থ হয়। ঝড়ে আহত হয়েছে কমপক্ষে ২৫ জন। তিন উপজেলার মধ্যে শিবচরে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এখনো ক্ষয়ক্ষতির পরিমান জানা যায়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার সন্ধা থেকে গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়। বৃষ্টির সাথে দমকা বাতাস বইতে শুরু করে। রাত ৯টার দিকে শুরু হয় কালবৈশাখী ও ঘূর্ণিঝড়। ৩০ মিনিটের তান্ডবে তিন উপজেলার বহু এলাকা লন্ডভন্ড হয়ে যায়। এর মধ্যে সদর, শিবচর ও রাজৈর উপজেলার অন্তত ৫ শতাধিক কাঁচাঘর ও দোকান বিধ্বস্ত হয়। বাতাসের তোড়ে জেলা সদরে অবস্থিত একমাত্র প্রশিসেস প্রতিবন্ধী বিদ্যালয়ের চালা উড়ে যায়। এতে ক্ষতিগ্রস্থ হয় এই বিদ্যালয়ের প্রয়োজনীয় আসবাবপত্র।এদিকে ঢাকা-বরিশাল মহাসড়কের রাজৈর উপজেলার কামালদীসহ বেশকিছু এলাকার সড়কের ওপর গাছ ভেঙে পড়ায় কয়েক ঘন্টা যান চলাচল বন্ধ থাকে। এছাড়া কালবৈশাখী ঝড়ে সদর, রাজৈর ও শিবচর উপজেলার বেশকিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। শনিবার রাত ৯টা থেকে রবিবার সকাল ৯টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিলো। রবিবার দুপুর ২টা পর্যন্ত বেশ কিছু এলাকার বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে।

শিবচরে মাত্র ৫ মিনিটের ঘূর্ণিঝড়ের তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অধিকাংশ বাড়ির ঘরের চাল উড়িয়ে নিয়ে গেছে। ঘরের চালের নীচে আটকে আহত হয়েছেন কমপক্ষে ২৫ জন। আহতদের স্থানীয় ভাবে চিকিৎসা দেয়া হয়। শিবচর উপজেলা চেয়ারম্যান সামসুদ্দিন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান এলাকা পরিদর্শন করেছেন।

স্থানীয় জনপ্রতিনিধি ও ক্ষতিগ্রস্তরা জানান, শিবচরের উপজেলার বাঁশকান্দি ইউনিয়নের ছলেনামা, র্মিজারচর, সিপাইকান্দি গ্রাম ও শেখপুর বাজারের উপর দিয়ে শনিবার রাত ৯টার সময় প্রবল বেগে ঘূনির্ঝিড় বয়ে যায়। এতে শেখপুর বাজারের প্রায় ৫০ দোকানের ঘরের চালা উড়ে যায়। ঝড়ে শেখপুর বাজারের হাজেরা খাতুন উচ্চ বিদ্যালয়, ২টি মসজিদ, ৩টি কিন্ডার গার্ডেনসহ মোট চারটি শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। রাস্তার পাশের গাছ-পালা ভেঙ্গে যান চলাচল বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া ওই সকল গ্রামের দেড়শত টিনের ঘর বিধ্বস্ত হয়েছে। রক্ষা পায়নি টিউবয়েল। ঘরের টিনের চালা খুঁজে পাচ্ছে না ঘরের মালিকরা। ভিটে থেকে চাল উড়িয়ে নিয়ে গেছে বহু দুরে। ঘরের টিনের চালাগুলো বিদ্যুতের তার ও গাছের ডালের সাথে আটকে রয়েছে। ঘূর্নিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষরা মানবেতর জীবন কাটাচ্ছেন। সারারাত বৃষ্টিতে ভিজে ওই সকল পরিবারের ছোট শিশু ও বৃদ্ধরা অনেকই অসুস্থ্য হয়ে পড়েছেন। ক্ষতিগ্রস্তরা পড়েছেন খাবার সংকটে। তাদের রান্না ঘরও উড়িয়ে নিয়ে গেছে। ঘরে চাউল-ডাল কিছুই নেই। মাদারীপুর থেকে শিবচর উপজেলার বিদ্যুত সংযোগের প্রধান লাইনের প্রায় ৮টি খুঁটি ভেঙ্গে গেছে। এছাড়া বিভিন্ন গ্রাম ও বাজারে বিদ্যূত সংযোগ দেয়া ২৫টি বিদ্যুতের খুঁটি ঝড়ে উপড়ে গেছে। এলাকায় এখনো বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।


 
বাঁশকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল বাসার মিয়া জানান, ঘুর্নিঝড়ে প্রায় ২শত ঘর বাড়ি ধ্বংস হয়েছে। শেখ বাজারের ৫০ দোকান ও তিনটি গ্রামে প্রায় দেড়শত ঘর-বাড়ি ভেঙ্গে গেছে। রাত থেকে মানুষ বৃষ্টিতে ভিজে অসুস্থ হয়ে পড়েছেন। দ্রুত ক্ষতিগ্রস্তদের সাহায্য প্রয়োজন।

মাদারীপুর পল্লী বিদ্যুত সমিতির পরিচালক মোঃ পান্নু খান জানান, শনিবার সন্ধা রাত থেকে শিবচরের ১৯ ইউনিয়ন ও পৌরসভায় বিদ্যূত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে কবে নাগাদ বিদ্যুত সংযোগ স্বাভাবিক হবে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

বাশকান্দি ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি নূর মোহাম্মদ মল্লিক জানান, স্বাভাবিক জীবনের ফিরে যেতে ঘরবাড়ি মেরামতের জন্য অতি দ্রুত সাহায্য কামনা করছে ক্ষতিস্তরা।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান জানান, সকালে খবর পেয়ে ঘুর্ণিঝড়কবলিত এলাকা পরিদর্শন করি। ক্ষতিগ্রস্তদের জন্য প্রয়োজনীয় সাহায্যের জন্য উর্দ্ধতন কতৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। অতি শীঘ্রই তাদের সাহায্য করা হবে।

নবনির্বাচিত শিবচর উপজেলা চেয়ারম্যান শামসুদ্দিন খান জানান, জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপির নির্দেশে আমরা এলাকা পরিদর্শন করেছি। ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি মেরামতসহ প্রয়োজনীয় সাহায্য করা হবে বলে তিনি জানান।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।