ব্রেকিং নিউজ

বিদায় নিলেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক

মন্ত্রিসভা সচিব হিসেবে বিদায় নিলেন মোহাম্মদ শফিউল আলম। ১ নভেম্বর বিশ্বব্যাংকে নতুন দায়িত্ব পালনে শিগগিরই রওনা হবেন আমেরিকার উদ্দেশ্যে।

সোমবার (২৮ অক্টোবর) মন্ত্রিসভার বৈঠক থেকে বিদায় নিয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে ব্রিফিং এ এসব কথা বলেন তিনি।

বরাবরের মতো নিয়মিত মন্ত্রিসভা বৈঠকের বিস্তারিত জানাতে ব্রিফিং রুমে আসেন বিদায়ী মন্ত্রিপরিষদ সচিব। আলোচনার শুরুতেই জানালেন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব পালনের চার বছর পূর্ণ করেছেন তিনি।

ব্রিফিং শেষে শফিউল আলম গেল চার বছরে নিজের কর্মক্ষেত্রের নানা প্রাপ্তি অপ্রাপ্তির কথা খোলামেলা আলোচনা করেন সংবাদকর্মীদের সঙ্গে। বলেন, এতদিনে সবার সহযোগিতা পেয়েছি। এরপরেও কোনো ত্রুটি বিচ্যুতি হয়ে থাকলে ক্ষমা চান সবার কাছে। দোয়া চেয়েছেন নিজের জন্য ও তার পরিবারের জন্য।

তিনি বলেন, একটা সময় ছিলো যখন মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত দিনের পর দিন ঝুলে থাকতো। উন্নয়ন যেমন পিছিয়ে পড়তো, তেমনি মানুষের ভোগান্তি হতো অবর্ণনীয়। সে পদ্ধতি থেকে সরকারি কর্মকর্তাদের কাজে গতি ফেরাতে পেরেছেন বলে উল্লেখ করেন। কখনো কখনো রাত অবধি কাজ করতে হয়েছে। যা এখন নিয়মেই পরিণত হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ১৯ অক্টোবর তিনি মন্ত্রিপরিষদ সচিব হিসেবে যোগদান করেন। এবার অতিরিক্ত দায়িত্ব নিয়ে ওয়াশিংটন ডিসিতে বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে ১ নভেম্বরে যোগ দিচ্ছেন তিনি। পরবর্তী তিন বছরের জন্য তিনি এ নিয়োগ পাচ্ছেন।

১৯৫৯ সালে কক্সবাজার জেলায় জন্ম নিয়েছিলেন মোহাম্মদ শফিউল আলম, ১৯৮১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে এম. এ. এবং ১৯৯০ সালে এল.এল.বি ডিগ্রি অর্জন করেন। পরে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন প্রশাসন বিষয়ে এম.এস.এস ডিগ্রি অর্জন করেন।

তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস ১৯৮২ নিয়মিত ব্যাচের একজন সদস্য এবং গত ৩৫ বছর ধরে মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদসহ বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন। তিনি ময়মনসিংহ ও মাগুরা জেলাপ্রশাসক, বাংলাদেশ লোক প্রশাসন, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান, রাজশাহীর বিভাগীয় কমিশনার, যোগাযোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ সরকারের বিভিন্ন দফতর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসেন ভূঁইয়ার স্থলাভিষিক্ত হচ্ছেন। আর নতুন মন্ত্রিপরিষদ হিসেবে যোগ দিচ্ছেন সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।