বিমানের দুই উর্ধ্বতন কর্মকর্তা ওএসডি

news-details
জাতীয়

।। নিজস্ব প্রতিবেদক ।। 

রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমানের অভিযুক্ত দুই কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ মিললে বিভাগীয় ও আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ইতিমধ্যে তাদের বিরুদ্ধে শুরু হয়েছে তদন্ত। এ কথা জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল সচিব। প্রাথমিক তদন্তের পর বাণিজ্য শাখার উপ-মহাব্যবস্থাপক শফিকুল ইসলাম এবং বিপণন বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক আশরাফুল আলমকে ওএসডি করা হয়েছে। 

বিমান কর্মকর্তা শফিকুল ইসলাম চার বছর দায়িত্ব পালন করেছেন সংস্থাটির যুক্তরাজ্যের কান্ট্রি ম্যানেজার হিসেবে। সম্প্রতি তিনি বদলি হয়ে আসেন ঢাকায়। দায়িত্ব পান বাণিজ্য শাখার উপ-মহাব্যবস্থাপকের। 

তার বিরুদ্ধে, যুক্তরাজ্যে থাকা অবস্থায় ২ হাজার চারশ ৭২টি টিকিট বিনামূল্যে ইস্যু করার অভিযোগ ওঠে। এসব টিকিটের মূল্য প্রায় ১৬ কোটি টাকা। এছাড়াও লন্ডন থেকে বিমানে কার্গো পরিবহনেও অনিয়মের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। 

বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক বলেন, "আমার কাছে কিছু ডকুমেন্ট ছিলো যে তিনি টাকা না নিয়ে প্রায় ২৪শ ৭২ টি টিকিট দিয়ে দিয়েছেন। প্রকৃত পক্ষে, ফ্রি হয়তো কাউকে দেন নি। তিনি হয়তো কিছু টা কম দিয়ে হয়তো ৭০ পারসেন্ট বা ৮০ পারসেন্ট মূল্যে ওগুলো বিক্রি করেছেন, এই এখতিয়ার তার নাই। আমি এটা বিমান বোর্ডে উপস্থাপন করেছি, বোর্ড এটা তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে।"

আরেক কর্মকর্তা আশরাফুল আলমের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তিনি অবৈধভাবে বিভিন্ন ট্রাভেল এজেন্সিকে সুবিধা পাইয়ে দিতেন। বিমান ও পর্যটন মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রতিবেদন বিমান পরিচালনা পর্ষদের কাছে পাঠালে এই দুই কর্মকর্তাকে ওএসডি করা হয়। তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা ও আইনানুগ ব্যবস্থা নেয়া হতে পারে। 

বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক বলেন, "মন্ত্রণালয় থেকে আসলে আমরা যেটা করেছি, আমরা একটা প্রাথমিক অনুসন্ধান করেছি। অনুসন্ধান করে আমরা এটা বিমান বোর্ডকে জানিয়েছি। বিমান বোর্ড তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে, একটা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সেই তদন্ত অনুযায়ী তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে বা যদি প্রমাণিত হয় যে তারা নির্দোষ হন তাহলে তারা নির্দোষ সাব্যস্ত হবে।" 

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিমানের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী মোসাদ্দিক আহমেদ বাণিজ্য ও বিপণন শাখার দায়িত্ব পালন করবেন। 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।