বেসরকারি হাসপাতালে পর্যাপ্ত নেই অগ্নিনিরাপত্তা ব্যবস্থা

news-details
জাতীয়

।। নিজস্ব প্রতিবেদক ।।

রাজধানীর বেশিরভাগ বেসরকারি হাসপাতালে অগ্নিনিরাপত্তা পর্যাপ্ত নয়। আগুন লাগলে দ্রুত রোগী সরিয়ে নেয়ার ব্যবস্থাও নেই অনেকের। ঢাকা উত্তর সিটির অভিযানে মিলেছে এর প্রমাণ। অন্যদিকে, বহুতল ভবনে নকশা না মানার প্রমাণ পাচ্ছে রাজউক।

রাজধানীর শাহাব উদ্দিন মেডিকেল কলেজ হাসপাতাল। আগুন লাগলে জরুরি নির্গমন সিড়িটি মাত্র এক মিটার চওড়া। নেই ফায়ার এলার্ম সিস্টেম। অগ্নিনির্বাপন যন্ত্রের ব্যবহার জানেন না হাসপাতাল কর্মীরা।

২০০৩ সালে নির্মিত ভবনটিতে এসব নিরাপত্তার বিষয় আমলে নেয়নি হাসপাতাল কর্তৃপক্ষ। তবে ফায়ার সার্ভিসের সুপারিশের পর এখন এসব ত্রুটি শোধরানো হবে বলে জানালেন হাসাপাতালের চেয়ারম্যান।

শুধু শাহাব উদ্দিন নয়, পান্থপথে বিআরবি এবং শমরিতা হাসপাতালেও অগ্নি নিরাপত্তা ব্যবস্থা যথাযথ নয় বলেই ডিএনসিসি-র পরিদর্শনে ধরা পড়েছে। পরিদর্শন শেষে শাহাব উদ্দিন ও শমরিতা হাসপাতাল ভবনে অগ্নিনিরাপত্তা পর্যাপ্ত নয়- লেখা ব্যানার টানিয়ে দেয় পরিদর্শক দল।

ঢাকার বহুতল ভবনগুলোর অগ্নিঝুঁকি ও অনিয়ম খুঁজতে রাজউকের অভিযানও চলছে। বেশিরভাগ ভবনেই মিলছে অনিয়মের প্রমান।

পয়লা এপ্রিল থেকে চলমান অভিযানে গুলশান ও মহাখালীর ১৩৭টি বহুতল ভবন পরিদর্শন করেছে রাজউকের বিশেষজ্ঞ দল। এছাড়া ৬ এপ্রিল থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পরিদর্শক দল গুলশানের ৫টি ভবন পরীক্ষা করেছে।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।