ব্রেকিং নিউজ

রপ্তানি আয়ে কালো ছায়া, অক্টোবর পর্যন্ত প্রবৃদ্ধি কমেছে ৬.৮২ শতাংশ

news-details
অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক 

তৈরি পোশাক খাতের ওপর ভর করে চলা রপ্তানি আয়ে কালো ছায়া পড়েছে। চলতি বছরের অক্টোবর পর্যন্ত টানা দুই মাস রপ্তানি আয় কমেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) মঙ্গলবার পণ্য রপ্তানি আয়ের যে হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) ১ হাজার ২৭২ কোটি ১২ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ৮২ শতাংশ কম। লক্ষ্যমাত্রার চেয়ে কমেছে ১১ দশমিক ২১ শতাংশ।

ইপিবির প্রতিবেদন থেকে দেখা যায়, অক্টোবর মাসে প্রবৃদ্ধি ও লক্ষ্যমাত্রা স্পর্শ করতে পারেনি দেশের তৈরি পোশাক খাত।

চলতি অর্থবছরের চার মাসে ১ হাজার ৫৭ কোটি ৭৩ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ৬৭ শতাংশ কম। একই সঙ্গে লক্ষ্যমাত্রার তুলনায় আয় কমেছে ১২ দশমিক ৭ শতাংশ।

ইপিবির প্রতিবেদন থেকে জানা গেছে, দেশের রপ্তানি আয়ের প্রায় ৮৫ শতাংশ আসে তৈরি পোশাক খাত থেকে। এই খাত থেকে ২০১৮-১৯ অর্থবছরে রপ্তানি আয় এসেছিল ৩ হাজার ৪১৩ কোটি ৩২ লাখ ডলার। ২০১৯-২০ অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে তৈরি পোশাক খাতে পণ্য রপ্তানি থেকে আয় অর্জিত হয়েছে ১ হাজার ৫৭ কোটি ৭৩ লাখ ডলার। আগের অর্থবছরের একই সময়ে আয় এসেছিল ১ হাজার ১৩৩ কোটি ৩১ লাখ ডলার। সে হিসাবে এ খাতে প্রবৃদ্ধি কমেছে ৬ দশমিক ৬৭ শতাংশ।

প্রবৃদ্ধি কমার পাশাপাশি লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি তৈরি পোশাক খাত। লক্ষ্যমাত্রা কমেছে ১২ দশমিক ৭ শতাংশ।

পরিসংখ্যানে দেখা যায়, গত চার মাসে নিট পোশাক রপ্তানি থেকে আয় এসেছে ৫৫৩ কোটি ৮৩ লাখ ডলার, যা আগের বছরের একই সময়ের ৫ দশমিক ৭৩ শতাংশ কম। একই সঙ্গে লক্ষ্যমাত্রা কমেছে ৬ দশমিক ৭০ শতাংশ।

অন্যদিকে ওভেন পোশাক রপ্তানি করে আয় হয়েছে ৫০৩ কোটি ৯০ লাখ ডলার, যা ২০১৮-১৯ অর্থবছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৬৭ শতাংশ কম। পাশাপাশি ১৭ দশমিক ৩০ শতাংশ লক্ষ্যমাত্রা কমেছে ওভেনে।

এদিকে একক মাস হিসেবে অক্টোবরে রপ্তানি আয় অর্জিত হয়েছে ৩০৭ কোটি ৩২ লাখ ডলার।

ইপিবির প্রতিবেদনে দেখা যায়, চলতি ২০১৯-২০ অর্থবছরে সব ধরনের পণ্য রপ্তানিতে বৈদেশিক মুদ্রার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার ৫৫০ কোটি মার্কিন ডলার। ২০১৮-১৯ অর্থবছর শেষে রপ্তানি আয় অর্জিত হয়েছে ৪ হাজার ৫৩ কোটি ৫০ লাখ ৪ হাজার ডলার।

চলতি অর্থবছর প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৪৩২ কোটি ৮ লাখ ডলার। এই চার মাসে রপ্তানি আয় এসেছে ১ হাজার ২৭২ কোটি ১২ লাখ মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রার তুলনায় ১১ দশমিক ২১ শতাংশ কম।

গত ২০১৮-১৯ অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে রপ্তানি আয় অর্জিত হয়েছিল ১ হাজার ৩৬৫ কোটি ১৭ লাখ ডলার। সে হিসাবে রপ্তানি আয়ে প্রবৃদ্ধি কমেছে ২ দশমিক ৮২ শতাংশ।  সূত্রে :  দেশ রূপান্তর

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।