ব্রেকিং নিউজ
  1. রাজধানীর বনানীর রেইনট্রি হোটেলে নারী নির্যাতন মামলার আসামি সাফাত আহমেদের জামিন নামঞ্জুর, কারাগারে প্রেরণ
  2. ৪ ঘণ্টার চেষ্টায় সোহরাওয়ার্দী মেডিকেলের আগুন নিয়ন্ত্রণে, ১২শ রোগীকে অন্যত্র স্থানান্তর
  3. বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা; কোরবানি ছাড়া খরচ ৩ লাখ ৪৫ হাজার ৮০০ টাকা; হজে যাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন : হাব
  4. মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য জামায়াত ক্ষমা চাইলেও যুদ্ধাপরাধীদের বিচার কাজ বন্ধ হবে না : ওবায়দুল কাদের
  5. ২১ মে থেকে দেশের সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহার করবে : অ্যাটকো
  6. রাজধানী ও যশোরে ‘বন্দুকযুদ্ধে’ ২ মাদক ব্যবসায়ী নিহত
  7. আইএসে যাওয়া শামীমার নাগরিকত্ব কেড়ে নিচ্ছে ব্রিটেন
  8. এসএসসির ফল পরিবর্তনের ‘নিশ্চয়তা’য় ৪ প্রতারক আটক
  9. শপথ নিলেন সংরক্ষিত নারী আসনের ৪৯ সদস্য
  10. মাল‌য়ে‌শিয়া‌য় অগ্নিকাণ্ডে বাংলাদে‌শিসহ নিহত ৬
  11. চলে গেলেন সঙ্গীতশিল্পী প্রতীক চৌধুরী

জাহালমের কারাভোগ অপরাধমূলক প্রশাসনেরই ছবি : রিজভী

news-details
রাজনীতি

।। নিজস্ব প্রতিবেদক ।। 

দুর্নীতি দমন কমিশন (দুদক) সরকারের প্রতিহিংসা বাস্তবায়নের মেশিনে পরিণত হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। দলটির অভিযোগ, দুদকই সরকারের নির্দেশে মিথ্যা মামলা করে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে বন্দি করেছে।

আজ সোমবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, দুদক ন্যায় প্রতিষ্ঠার জন্য নয়, সরকারের সন্তুষ্টির জন্য কাজ করে। দুদকের অন্যায় বিচারের কারণে নির্দোষ জাহালম তিন বছর কারাগারে সাজা ভোগ করেছে। মিথ্যা আসামি বানিয়ে নির্দোষ যুবক জাহালমের কারাভোগ মূলত দেশের অপরাধমূলক প্রশাসনেরই ছবি। এ ঘটনায় দুদকের ভূমিকা ন্যক্কারজনক।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, ‘উচ্চ আদালতের নির্দেশে গতকাল (রোববার) এক হাজার ৯২ দিন পর কাশিমপুর কারাগার থেকে মুক্তি পান জাহালম। নির্দোষ জাহালম এত দিন কারাগারে ছিলেন শুধু আওয়ামী সরকারের ক্ষমতা আশ্রিত দুদকের রাজনৈতিক ভূমিকার কারণে। বর্তমান দুদকে আসীন ঊর্ধ্বতন কর্মকর্তারা সরকারের প্রতিহিংসা বাস্তবায়নের অত্যাচারী মেশিন ছাড়া আর কিছুই নয়।

সে জন্য দুদক বিরোধী রাজনৈতিক শক্তিকে দমন করতে গিয়ে বেপরোয়া অনাচারে লিপ্ত থেকে মনুষ্যত্বহীনতার ডালপালা বিস্তার করেছে। আর এতে নির্দোষ, নিরীহ, নিরপরাধ মানুষও তাদের দায়ের করা মিথ্যা মামলার অমানবিকতার হাত থেকে রেহাই পাচ্ছে না’, বলেন রিজভী।

ভুয়া ভোটের সরকারের চাহিদা মেটাতে, গণতান্ত্রিক শক্তিকে পরাধীনতার শৃঙ্খলে বন্দি করতে দুদক বর্তমানে উগ্রতা নিয়ে কাজ করছে। বিএনপির  চেয়ারপারসন, ভারপ্রাপ্ত চেয়ারম্যান, অসংখ্য দলীয় নেতৃবৃন্দসহ নির্দোষ, নিরীহ যুবক জাহালম সবাই একই রকম নির্বিচার মামলার ধারাবাহিকতাতেই কারাগারে আটক। তারা সবাই দুদকের উগ্রতার নির্মম শিকার বলে দাবি করেন রিজভী।

বিএনপিনেতা বলেন, এই দুদকের কারণেই আশকারা পেয়ে আজ দেশে ‘ক্রিমিনাল ইকোনমি’ পত্রপল্লবে বিশাল বৃক্ষে পরিণত হয়েছে। জাহালমের দীর্ঘদিন কারাভোগের ঘটনায় দুদকের ভূমিকা নজিরবিহীনভাবে ন্যক্কারজনক। এই ঘটনায় দেশে একটি ‘ক্রিমিনাল অ্যাডমিনিস্ট্রেশনের (অপরাধমূলক প্রশাসন) ছবিই ভেসে ওঠে।

‘এই দুদক সরকারের প্রতিহিংসা চরিতার্থ করতেই তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে মিথ্যা মামলা দিয়ে অন্যায়ভাবে সাজা দিয়েছে। এই দুদক আইনি নিয়মকানুন কিছুই না মেনে আওয়ামী সরকারের শীর্ষ ব্যক্তির নির্দেশেই দেশের সর্বাধিক জনপ্রিয় নেত্রীকে আটকে রাখতে মামলা সাজিয়েছে। বিরোধী শক্তিকে দমন করতে আওয়ামী অবৈধ গোষ্ঠীর একটি হাতিয়ার হলো বর্তমান দুর্নীতি দমন কমিশন’, বলেন রিজভী।

বিএনপিনেতা আরো বলেন, ‘এই দুদক ভুয়া ভোটের সরকারের ১০ বছরের মেগা দুর্নীতিরর কেশাগ্রও স্পর্শ করতে পারেনি। যদি করতেই পারত তবে আওয়ামী লীগের অনেক মন্ত্রী, উপদেষ্টা এবং নেতা যাদের বিরুদ্ধে হাজার হাজার কোটি টাকার দুর্নীতির অভিযোগ তারা আজকে প্রবল প্রতাপে দেশব্যাপী দাপিয়ে বেড়াতে পারত না। দেশের বাইরে বেগম পল্লী ও সেকেন্ড হোম গড়ে উঠত না। নিউইয়র্কে মন্ত্রীর পুত্রের বিলাসবহুল অ্যাপার্টমেন্ট থাকত না। সাবেক অর্থমন্ত্রী চার হাজার কোটি টাকা চুরিকে দুর্নীতি বলতে নারাজ হতেন না।’

পরে খালেদা জিয়াসহ দেশের বিভিন্ন কারাগারে আটক বিএনপি নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিতে আগামী ৮ ফেব্রুয়ারি শুধু ঢাকা মহানগর ও  ৯ ফেব্রুয়ারি ঢাকার বাইরে সাড়া দেশে প্রতিবাদ কর্মসূচির ঘোষণা দেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

দুদকের মামলায় বিনা দোষে তিন বছর কারাগারে থাকার পর গতকাল রোববার দিবাগত রাতে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে মুক্তি পান টাঙ্গাইলের বাসিন্দা জাহালম।
 

You can share this post on
Facebook

0 Comments

If you want to comment please Login. If you are not registered then please Register First