ব্রেকিং নিউজ

কম্বোডিয়ায় বঙ্গবন্ধুর নামে প্রস্তাবিত সড়ক পরিদর্শনে স্পিকার

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক

কম্বোডিয়ার রাজধানী নমপেনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রস্তাবিত সড়কটি পরিদর্শন করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বঙ্গবন্ধুর নামে সড়কের উদ্যোগ নেওয়ায় দেশটির প্রধানমন্ত্রী সামদেক হুন সেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ঢাকায়ও রাজা সিহানুকের নামে একটি সড়ক করা হবে বলে উল্লেখ করেন তিনি।

গতকাল বুধবার (২০ নভেম্বর) সংসদ সচিবালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, স্পিকার কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর নিজ কার্যালয় পিস প্যালেসে সাক্ষাৎ করেন। সেখানে পৌঁছালে প্রধানমন্ত্রী হুন সেন স্পিকারকে উষ্ণ অভ্যর্থনা জানান। তিনি এশিয়া প্যাসিফিক ফোরামে অংশগ্রহণ করায় স্পিকারকে ধন্যবাদ জানান। তাঁরা সংসদীয় চর্চা, ব্যবসা-বাণিজ্য, রাজনীতি ও উন্নয়ন এবং রোহিঙ্গা ইস্যুসহ দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

সাক্ষাৎকালে স্পিকার বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরে বলেন, ১৯৭৩ সালে আলজিয়ার্সে অনুষ্ঠিত ন্যাম সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কম্বোডিয়ার প্রয়াত ফাদার কিং নরোদম সিহানুকের সাক্ষাতের মাধ্যমে দুদেশের মধ্যে বন্ধুত্বের সূচনা হয়। সেই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুদেশের সম্পর্ক জোরদার করেছেন।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বড় বোন উল্লেখ করে হুন সেন ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কম্বোডিয়া সফর ও ২০১৪ সালে তাঁর ঢাকা সফরের বিষয়ে আলোকপাত করেন। তিনি বলেন, এসব সফরে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্র প্রসারিত হয়। তিনি গঙ্গা সহযোগিতা প্ল্যাটফর্মের আওতায় এই অঞ্চলে উন্নয়ন সহযোগিতা জোরদার করার ওপর গুরুত্বারোপ করে বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে শান্তি ও স্থিতিশীলতা জোরদার করার ক্ষেত্রে এশিয়া প্যাসিফিক ফোরাম খুবই সহায়ক ভূমিকা রাখে।

স্পিকার সংসদীয় অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে আঞ্চলিক সর্ম্পক জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি আধুনিক কম্বোডিয়া বিনির্মাণে হুন সেনের অবদানের প্রশংসা করেন।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।