ব্রেকিং নিউজ

পিইসি পরীক্ষার্থীদের বহিস্কারের বিরুদ্ধে রুল

news-details
আইন-আদালত

আমাদের প্রতিবেদক

প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিইসি) শিক্ষার্থীদের বহিস্কার করা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে প্রাথমিক শিক্ষা অধিদফতরের ২০১৮ সালের ১৮ ডিসেম্বর জারি করা নির্দেশনার ১১ নম্বর অনুচ্ছেদ কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত।

বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের  সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী ১০ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ চার জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

একটি দৈনিকে গত ১৯ নভেম্বর 'পিইসি পরীক্ষায় শিশু বহিস্কার কেন' শিরোনাম নামে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনলে এ আদেশ দেন আদালত। প্রতিবেদনটি নজরে আনেন আইনজীবী জামিউল হক ফয়সাল। তার সঙ্গে ছিলেন এম মাহমুদুল হাসান, গাজী ফরহাদ রেজা ও মো. ফয়জুল্লাহ ফয়েজ।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের ২০১৮ সালের নির্দেশনার ১১ নম্বর অনুচ্ছেদে 'শৃঙ্খলা লঙ্ঘনকারীর বিরুদ্ধে ব্যবস্থার বিষয়টি উল্লেখ রয়েছে। প্রতিবেদনে বলা হয় পিইসি পরীক্ষায় ১৯ নভেম্বর পর্যন্ত ১৫ জনকে বহিস্কার করা হয়েছে।

আইনজীবী জামিউল হক ফয়সাল আদালতে বলেন, যাদের বহিস্কার করা হয়েছে, তাদের বয়স ১০ বা ১১ বছর। এ বয়সের একজন শিশুকে বহিস্কার করা তার মানসিক জগতে প্রভাব ফেলবে। তাদের বহিস্কার করা অনুচিত। বহিস্কার না করে অন্য উপায় অবলম্বন করা যেতে পারতো।
 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।