ব্রেকিং নিউজ

বাগদাদে বিক্ষোভকারীদের ওপর গুলি,  নিহত ৪

news-details
আন্তর্জাতিক

 আন্তর্জাতিক ডেস্ক : 

ইরাকের সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সংঘর্ষে অন্তত চারজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে দেশটির রাজধানী বাগদাদে চলা বিক্ষোভে অন্তত আরও ৪৮ জন আহত হয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা যায়, বাগদাদের কাছের দুটি সেতু বন্ধ করে বিক্ষোভ করেন হাজার হাজার মানুষ। এ সময় নিরাপত্তাবাহিনীর সদস্যরা বিক্ষোভকারীদের লক্ষ্য করে রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করলে হতাহতের এ ঘটনা ঘটে। গোলাবারুদ এবং টিয়ারগ্যাস সরাসরি বিক্ষোভকারীদের মাথা লক্ষ্য করে ছোঁড়ায় ওই চারজনের প্রাণ গেছে।

এর আগে দেশটির পুলিশ জানায়, বাগদাদের সিনাক সেতুর কাছে এক বিক্ষোভকারী নিহত হয়েছেন। অপর একজনের প্রাণহানি ঘটেছে আহরার সেতু সংলগ্ন এলাকায়। এছাড়া গুরুতর আহত দু’জনের প্রাণ গেছে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়। এদের মধ্যে একজনের মাথায় গুলি ও অপরজনের মাথায় টিয়ারগ্যাস আঘাত করেছে।

হাসপাতাল সূত্র বলছে, কয়েকজন গোলাবারুদের কারণে এবং বাকিরা টিয়ার গ্যাস ও রাবার বুলেটে বিদ্ধ হয়ে আহত হয়েছেন।

দেশটিতে বেকারত্ব, দারিদ্র, দুর্নীতি বৃদ্ধির প্রতিবাদে ও ক্ষমতাসীন সরকার বিদেশিদের হয়ে কাজ করছেন বলে অভিযোগ এনে গত প্রায় এক মাস ধরে বিক্ষোভ করছেন সাধারণ জনগণ। ২০০৩ সালে প্রেসিডেন্ট সাদ্দাম হুসেইনের পতনের পর ইরাকে এত বড় এবং টানা বিক্ষোভ কখনই দেখা যায়নি।

অক্টোবরের শুরুর দিকে ইরাকের দক্ষিণাঞ্চলীয় একটি শহর থেকে সরকারবিরোধী এই বিক্ষোভের সূত্রপাত হলেও পরবর্তীতে দেশের অন্য প্রান্তেও মানুষ রাস্তায় নামে। যার ঢেউ লেগেছে দেশটির রাজধানী বাগদাদেও। অক্টোবরে শুরু হওয়া সরকারবিরোধী এই বিক্ষোভে সহিংসতা এখন পর্যন্ত ৩ শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।