ব্রেকিং নিউজ

১০ দিনের মধ্যে পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক

আগামী ১০ দিনের মধ্যে পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, কিছু ষড়যন্ত্রকারী ও অসাধু ব্যবসায়ীর জন্যই আজ পেঁয়াজের দাম বেশি। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার সাত দিন ধরে সর্বোচ্চ চেষ্টা করছে। পরিস্থিতি স্বাভাবিক করতে যত ভর্তুকি লাগে দেওয়া হবে। আগামী ১০ দিনের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে জাতীয় শ্রমিক লীগের অন্তর্ভুক্ত সংগঠন 'মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের' দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান। ফেডারেশনের সভাপতি শুক্কুর মাহামুদের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআইর সহসভাপতি ও বিজিএমইএর সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আমাদের দেশে পেঁয়াজ লাগে ২৫ লাখ টন। দেশে যা উৎপাদন হয় তা থেকে পচেগলে যাওয়ার পরও থাকে ১৮ লাখ টন। বাকি ৭-৮ লাখ টন পেঁয়াজ আমদানি করতে হয়। সেপ্টেম্বর থেকে ডিসেম্বর এই চার মাসে আমদানি বেশি প্রয়োজন হয়। আমদানির ৭৫ শতাংশ ভারত থেকে আনা হয়। গত ২৯ সেপ্টেম্বর ভারত সে আমদানি বন্ধ করে দেয়। এরপর সরকার বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করার চেষ্টা করে এখন সফল হয়েছে। গত তিন দিনে ১৫০ থেকে ২০০ টন পেঁয়াজ ঢাকা এয়ারপোর্টে নেমেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের সর্বোচ্চ চেষ্টা আছে।

পোশাক শ্রমিকদের উদ্দেশে মন্ত্রী বলেন, এ শিল্পের উন্নয়নে এগিয়ে যাওয়ার পেছনে শ্রমিকদের ঘাম রয়েছে। বাইরের ষড়যন্ত্র ও এনজিওদের সুবিধা এ শিল্পকে যেন ধ্বংস না করতে পারে, এ বিষয়ে শ্রমিকদের সতর্ক থাকতে হবে। তিনি বলেন, একটা জায়গায় আমরা সবাই এক- সেটি হলো আমরা বাংলাদেশের মানুষ। আমরা মুক্তিযুদ্ধের চেতনার মানুষ। আপনারা কোনো ষড়যন্ত্র সফল হতে দেবেন না।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।