ব্রেকিং নিউজ

চাঁদপুরে এতিমখানার ছাদ ধসে অর্ধশত আহত

news-details
দেশজুড়ে

চাঁদপুর প্রতিনিধি

চাঁদপুরের মতলব উপজেলার ফরাজিকান্দি কমপ্লেক্সের আল-আমিন এতিমখানার ৭০ বছরের পুরনো পরিত্যাক্ত ভবনের ছাদ ধসে অর্ধশত শিক্ষার্থী আহত হয়েছেন।

আহতদের মধ্যে মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১১ জন, দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১১ জন ও চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ১৩ জন এবং ঢাকায় ৩ জন চিকিৎসাধীন। এ ছাড়াও ১৪ জন প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি চলে গেছে।

এদিকে এতিমখানার কর্তৃপক্ষ ভবন পরিত্যক্ত ঘোষণা করেন। পাশাপাশি ১৮০ জন আবাসিক ছাত্রদের অন্যত্র সরিয়ে নিয়ে গেছে।

মাদ্রাসার আধিপত্য নিয়ে দ্বন্দ্বের কারণে উন্নয়ন কাজ বন্ধ রয়েছে। ফলে পরিত্যাক্ত ভবনেই জীবনের ঝুঁকি নিয়ে ছাত্ররা আবাসিক হলে থাকতো।

খবর পেয়ে, চাঁদপুর -২ আসনের সংসদ সদস্য, জেলা প্রশাসক, পুলিশ সুপার , মতলব উত্তর ও দক্ষিণ ইউএনও এবং ওসি ঘটনাস্থল পরিদর্শন করেন।

শনিবার রাত ১০টার দিকে পরিত্যক্ত ৪ তলা ভবনের দ্বিতীয় তলায় ছাদে শিক্ষককের সাথে শতাধিক শিক্ষার্থী বিজয় দিবসের কুচকাওয়াজে অংশগ্রহন বিষয়ে একত্রিত হয়। হঠাৎ সভা চলাকালে দুর্ঘটনার শিকার হন তারা।

সভায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ছাদের মাঝখানের অংশ ধসে নিচে পড়ে যায়। এ সময় ওই স্থানে থাকা অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন এতিম শিক্ষার্থীরা হলেন-সিহাব (১৪), আইনুদ্দিন (১৩), নাহিদ (১৩), সাব্বির (১৩), ইব্রাহীম (১৩), তরিকুল ইসলাম (১৩), আব্দুল আজিজ (১৩), সজিব (১৫), আব্দুল্লাহ (১৪), রহমান (১৫), নাহিদ (১৪) ও সিনিয়র সহকারী মৌলভী মোহাম্মদ হোসেন (৫০)। ঢাকায় চিকিৎসার জন্য নেয়া শিশুর নাম হচ্ছে সিয়াম (১০)।
মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থাকা ওই মাদ্রাসার শিক্ষক মাওলানা আহম্মদ উল্যাহ বলেন, মতলব হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ২৫ জন। এর মধ্যে ৯ জন ছাড়া বাকিদের চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ও তিন জন চিকিৎসা নিয়ে বাড়িতে চলে যায়।

ফরাজিকান্দি নেদায়ে ইসলাম মহিলা মাদ্রাসার অধ্যক্ষ মো. শহীদ উল্যাহ বলেন, এতিমখানার সকল ছাত্রদের মাদ্রাসার আভ্যন্তরীন পরীক্ষা শেষ হয় শনিবারে। পরদিন রোববারে প্রস্তুতির জন্য কাউকে ছুটি দেয়া হয়নি। প্রস্তুতি নেয়ার জন্য সকলকে কথা বলার জন্য ডেকে আনা হয় ঘটনাস্থলে।

একত্রিত হলেই দুর্ঘটনার কবলে পড়ে শিক্ষার্থীরা। ঘটনার পরেই ফরাজী কান্দি ইউনিয়নের লোকজন ও মাদ্রাসার অন্য শিক্ষার্থীদের সহযোগিতায় আহতদের মতলব উত্তর, দক্ষিণ উপজেলা এবং বিভিন্ন হাসপাতালে নিয়ে ভর্তি করেন। এ ছাড়াও কিছু আহত ছাত্রদের আনন্দ বাজার ও ছেঙ্গারচর বাজারে প্রাথমিক চিকিৎসা নেয়।

ফরাজিকান্দি আল আমিন এতিমখানার আবাসিক কর্মকর্তা শাহান শাহ সিদ্দিক বলেন,  মহান বিজয় দিবস উপলক্ষে ফরাজীকান্দি আল-আমিন এতিমখানা থেকে একটি টিম জাতীয় প্যারেড গ্রাউন্ডে, একটি টিম চাঁদপুর জেলা স্টেডিয়ামে এবং একটি টিম মতলব উত্তর উপজেলা প্রশাসনের উদ্যোগে বিজয় দিবসের কুচকাওয়াজ প্রদর্শন করতে পাঠানো হয়।

সে কারণে টিম লিডার (শিক্ষক) মোহাম্মদ হোসেন  এতিমখানার কুচকাওয়াজে অংশ নেওয়া শিক্ষার্থীদের নিয়ে টিমের তালিকা তৈরী করছিলেন। এমতাবস্থায় এতিমখানার বর্ধিত অংশের দ্বিতীয় তলার ছাদ ধসে পড়ে।

এদিকে  মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আক্তার সংবাদ পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে উপস্থিত হন। তিনি পরে মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে আহত শিশুদের চিকিৎসার তদারকি করেন।

একইভাবে মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হওয়া শিক্ষার্থীদের চিকিৎসার তত্ত্বাবধান করেন দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাহমিদা হক।

রাত ১ টার পরে ঘটনাস্থল, মতলব উত্তর ও দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে  হাসপাতাল পরিদর্শন করেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান।

রোববার দুপুর ১ টায়  ঘটনাস্থল পরিদর্শন করেন চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট নুরুল আমিন রুহুল, সাবেক উপজেলা চেয়ারম্যান মঞ্জুর আহমদ মঞ্জু, মতলব উত্তর ইউএনও শারমিন আক্তার, ওসি নাসির উদ্দিন মৃধা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল কাইয়ুম খান, ফরাজী কান্দি দরকার শরীফের পীরজাদা শায়খ মাসুদ আহমেদ বোরহানী প্রমুখ।

চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান বলেন, ঘটনাস্থলসহ সকল আহতদের সাথে কথা বলা হয়েছে। তারা এখন ভাল আছে। যারা গুরুতর আহত হয়েছেন তাদের চিকিৎসা দেয়া হয়েছে। আমরা সকলে আহত শিক্ষার্থীদের সার্বক্ষণিক চিকিৎসার খোঁজ খবর রাখছি।

চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল আমিন রুহুল জানান, ফরাজী কান্দি আলামিন এতিমখানার জন্য ১০ বান্ডেল ঢেউটিন, ৩০ হাজার টাকা ও ৩০ টি কম্বল বরাদ্দ দেওয়া হবে। তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর মাধ্যমে নতুন ভবনের ব্যবস্থা করা হবে।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।