ব্রেকিং নিউজ

নভেম্বরে রপ্তানি আয় কমেছে ১২ শতাংশ

news-details
অর্থনীতি

আমাদের প্রতিবেদক : 

নভেম্বরে রপ্তানি আয় লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ৫৯ শতাংশ কমেছে। বৃহস্পতিবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত মাসিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে দেখা যায়, ২০১৯-২০ অর্থবছরে প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) সব ধরনের পণ্য রপ্তানি করে ১ হাজার ৮০৫ কোটি মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় । কিন্তু এ সময়ে এ খাতে আয় হয়েছে ১ হাজার ৫৭৭ কোটি ৭০ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ৫৯ শতাংশ কম।

গত ৫ মাসে তৈরি পোশাক খাতে ১ হাজার ৩০৮ কোটি ৮৬ লাখ টাকা আয় হয়েছে, যা গত বছরের চেয়ে ৭ দশমিক ৭৪ শতাংশ এবং লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ দশমিক ৬৩ শতাংশ কম। গত বছর একই সময়ে এ খাতে আয় হয়েছিল ১ হাজার ৪১৮ কোটি ৮২ লাখ টাকা।

ওভেন পোশাকে ৮ দশমিক ৭৪ শতাংশ ও নিট পোশাকে ৬ দশমিক ৭৯ শতাংশ রপ্তানি আয় কমেছে। লক্ষ্যমাত্রার তুলনায় দুই খাতে আয় কমেছে ১৮ দশমিক ২০ ও ৮ দশমিক ৯৪ শতাংশ।

জুলাই-নভেম্বর সময়ে চামড়া এবং চামড়াজাত পণ্য রপ্তানি খাতেও আয় ব্যাপকভাবে কমেছে। এ সময়ে খাতটি থেকে ৩৯ কোটি ১০ লাখ ডলার আয় হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ০৩ কম এবং লক্ষ্যমাত্রার তুলনায় ৯ দশমিক ৮০ শতাংশ কম।

এদিকে, প্রাথমিক পণ্য (কৃষি ও কৃষিজাত পণ্য, হিমায়িত মাছ ইত্যাদি) রপ্তানি কমেছে সাড়ে ৪ শতাংশের মতো।

তবে পাট খাতে রপ্তানি আয় গত বছরের আয় এবং চলতি বছরের লক্ষ্যমাত্রা- দুটোর চেয়েই বেশি হয়েছে। এ সময়ে পাট ও পাটজাত পণ্য রপ্তানি করে আয় হয়েছে ৪০ কোটি ৪৭ লাখ ডলার, যা আগের বছরের একই সময়ের চেয়ে ১৫ দশমিক ১৬ শতাংশ এবং লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ দশমিক ৮৩ শতাংশ বেশি।

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।