ব্রেকিং নিউজ

মোদি, প্রণব ও সোনিয়া আসছেন মুজিববর্ষে

news-details
জাতীয়

আমাদের প্রতিবেদক

মুজিববর্ষকে সামনে রেখে চলছে বিস্তর কর্মযজ্ঞ। এ কর্মসূচিতে যোগ দিবেন বিদেশী অনেকেই। বিশেষ করে বাংলাদেশের সঙ্গে যাদের সসম্পর্ক তারা অনেকেই আসছেন। মুজিববর্ষে বাংলাদেশে আসার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি। এমন তথ্যই জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার জাতীয় জাদুঘরে বাংলাদেশকে ভারতে স্বীকৃতির ৪৮তম বার্ষিকী উপলক্ষে ‘মুক্তিযুদ্ধে ভারতের অবদান ও বাংলাদেশ-ভারত সম্পর্ক’ শীর্ষক এক আলোচনা সভায় মন্ত্রী এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দেশের জনগণের প্রত্যাশা বন্ধুপ্রতিম ভারত উভয় দেশের জনগণের মধ্যে দুশ্চিন্তা বা আতঙ্কের পরিবেশ সৃষ্টি হওয়ার মতো কোনও কাজ করবে না। পরস্পর বন্ধুত্বের মাধ্যমেই বাংলাদেশ-ভারত এগিয়ে যাবে। উভয় দেশের জনগণের প্রত্যাশা পূরণ হবে।’ তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার ৩৮০ শহীদ ভারতীয় সেনা সদস্যের জন্য সম্মাননা স্মারক প্রস্তুত করেছে, যা শিগগিরই তাদের কাছে হস্তান্তর করা হবে।’

গত বছরের ১৬ই ডিসেম্বর বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী কলকাতার ফোর্ট উইলিয়ামে মুক্তিযুদ্ধে শহীদ ১২ ভারতীয় সশস্ত্র বাহিনীর সদস্যের পরিবারের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেন।

মুক্তিযুদ্ধে ভারতের অবদানের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের স্বাধীনতা সংগ্রামে ভারত সরকার ও ভারতীয় জনগণের বহুমাত্রিক অবদানের বিস্তারিত আলোচনা ছাড়া বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস অসম্পূর্ণ।’ তিনি আরও বলেন, ‘১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় আমরা দুই বন্ধুপ্রতিম প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের সামরিক বাহিনীর বিরুদ্ধে একসঙ্গে রক্ত ঝরিয়েছি।’

প্রসঙ্গত, ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন উপলক্ষে ‘মুজিববর্ষ’ পালন করা হবে। এ বর্ষকে সামনে রেখে সারাদেশব্যাপী জমকালো বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠানসহ সামাজিক-সাংস্কৃতিক সংগঠনও এ বর্ষে নানা কর্মসূচি পালন করবে।


 

You can share this post on
Facebook

0 মন্তব্য

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন ।